২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

অনলাইন কেনাকাটির ফাঁদে পড়ে সাফ অ্যাকাউন্ট, স্কলারশিপের টাকা খোয়ালেন PhD ছাত্রী

Published by: Paramita Paul |    Posted: November 28, 2022 2:20 pm|    Updated: November 28, 2022 3:56 pm

PhD scholar lost all her money of scholarship after online shopping fraud

ছবি:‌ প্রতীকী

অর্ণব আইচ: ফের অনলাইন কেনাকাটির ফাঁদে পড়ে অ্যাকাউন্ট সাফ! সাইবার জালিয়াতের ফাঁদে পড়ে প্রায় দু’মাসের স্কলারশিপের টাকা খোয়ালেন এক পিএইচডি ছাত্রী। তাঁর ব‌্যাংক অ‌্যাকাউন্ট থেকে ৯৬ হাজার টাকা তুলে নেয় সাইবার জালিয়াত। অনলাইনে কেনা জিনিস অপছন্দ হওয়ায় ফেরত দিতে গিয়েই তিনি সাইবার জালিয়াতের জালে পড়েন।

পুলিশ জানিয়েছে, ওই ছাত্রী দিল্লি বিশ্ববিদ‌্যালয়ে ইতিহাসে পিএইচডি করছেন। তাঁর আসল বাড়ি উত্তর কলকাতায়। সম্প্রতি তিনি একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে কলকাতায় আসেন। গত সপ্তাহে তিনি দৈনিক ব‌্যবহারের জন‌্য অনলাইন বিপণি থেকে ৬০০ টাকার জিনিস কেনেন। এক বন্ধুর ইউপিআই ব‌্যবহার করে টাকা মেটান। কিন্তু জিনিসগুলি হাতে পাওয়ার পর তাঁর অপছন্দ হয়। তিনি সংস্থাটিকে জিনিস ফেরত দিয়ে অ‌্যাকাউন্টে টাকা ফেরতের অনুরোধ জানান।

[আরও পড়ুন: পরকীয়া সন্দেহে খুন দিল্লিতে, স্বামীর দেহ ২২ টুকরো করে ফ্রিজে ভরল স্ত্রী-ছেলে!]

শনিবার অনলাইন সংস্থার কর্মী বলে পরিচয় দিয়ে এক ব‌্যক্তি ফোন করে তাঁকে। সে টাকা ফেরতের জন‌্য ছাত্রীকে তাঁর ব‌্যাংক অ‌্যাকাউন্টের তথ‌্য জানাতে বলে। তিনি ব‌্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর জানান। কিন্তু অন‌্য কোনও তথ‌্যই দেননি। কিছুক্ষণের মধ্যেই তাঁর ব‌্যাঙ্ক অ‌্যাকাউন্ট থেকে টাকা তুলতে শুরু করে জালিয়াতরা। কিছুক্ষণের মধ্যেই তারা ৯৬ হাজার টাকা তুলে ফেলে। এরপরই সঙ্গে সঙ্গে মোবাইল বন্ধ করে দেয় জালিয়াতরা।

পুলিশের মতে, অনলাইনে কেনা জিনিস অপছন্দ হলে অনেকেই টাকা ফেরতের জন‌্য সার্চ ইঞ্জিনের সাহায্যে সংস্থার নম্বর খোঁজেন। কিন্তু জালিয়াতরা জাল ওয়েবসাইট তৈরি করে হেল্পলাইনের নামে নিজেদের ফোন নম্বর দিয়ে রাখে। তাতে যোগাযোগ করতেই ফাঁদে ফেলে জালিয়াতরা। বিশেষ ম‌্যালওয়‌্যারের মাধ‌্যমে অ‌্যাকাউন্ট নম্বর জানলেই তারা তুলে নেয় টাকা। ওই ছাত্রী পুলিশের কাছে অভিযোগ জানান। গোয়েন্দা পুলিশ এই ঘটনার তদন্ত শুরু করেছে। এই ধরনের জালিয়াতদের ব‌্যাপারে শহরবাসীকে সতর্কও করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

[আরও পড়ুন: গণছাঁটাই আমাজনে, সংস্থার বিরুদ্ধে তদন্তের নির্দেশ কেন্দ্রীয় সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে