১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১০০ দিনের কাজে টাকা বকেয়া, কেন্দ্রের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

Published by: Sucheta Sengupta |    Posted: September 29, 2022 2:28 pm|    Updated: September 29, 2022 2:55 pm

PIL filed against Centre alleging non-payment of 100 days work dues | Sangbad Pratidin

রাহুল রায়: ১০০ দিনের কাজে টাকা বকেয়া কেন্দ্রের কাছে। এমনকী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) একাধিকবার কেন্দ্রকে চিঠি লেখার পরও সেই টাকা মেলেনি। এ বিষয়ে আদালতের হস্তক্ষেপ চেয়ে কলকাতা হাই কোর্টে (Calcutta HC) দায়ের হল জনস্বার্থ মামলা। তাতে মুখ্যমন্ত্রীর চিঠির কথা তুলে ধরা হয়েছে।  উল্লেখ করা হয়েছে, এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৬০০০ কোটি টাকা বকেয়া। তাতে কাজ করতে অসুবিধা হচ্ছে। মামলাটি গৃহীত হয়েছে আদালতে। শুনানি কবে, তা জানা যায়নি এখনও। 

কেন্দ্র-রাজ্যের দ্বন্দ্বের মাঝে উন্নয়নমূলক প্রকল্পের টাকা পাঠানো আপাতত স্থগিত। বিশেষত গ্রামোন্নয়নের নানা কাজে কেন্দ্রীয় প্রকল্পের বরাদ্দ অর্থ পাওয়া না গেলে কাজ এগনো অসম্ভব হয়ে উঠছে বলে বারবারই সরব হয়েছে বাংলার শাসকদল। এমনকী মুখ্যমন্ত্রী নিজে এ বিষয়ে একাধিকবার কেন্দ্রকে চিঠি পাঠিয়েছেন। দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সঙ্গে বৈঠকের সময়ও তিনি বকেয়া টাকা দ্রুত পাঠানোর কথা বলেছেন। কিন্তু এসবের পরও টাকার অভাবে থমকে গিয়েছে ১০০ দিনের কাজ (MGNREGA)। 

[আরও পড়ুন: ‘হিমশৈলের চূড়ামাত্র, বাকি জলের নিচে’, এসএসসি গ্রুপ ডি নিয়োগ মামলায় বিস্ফোরক বিচারপতি]

এবার তা নিয়ে আদালতের হস্তক্ষেপ চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হলেন আইনজীবী। তাঁর মূল অভিযোগ, কেন্দ্রের ‘বঞ্চনা’র কারণে গ্রামাঞ্চলে কাজ বন্ধ হয়ে গিয়েছে।  ১০০ দিনের কাজ বন্ধ হওয়ায় অস্থায়ী শ্রমিকদেরও উপার্জন নেই। এই পরিস্থিতিতে কেন্দ্রকেই দুষে হাই কোর্টে জনস্বার্থ মামলা (PIL) দায়ের করলেন আবু সোহেল নামে আইনজীবী। 

[আরও পড়ুন: সুনীল ছেত্রীকে নিয়ে তথ্যচিত্র ফিফার, ভারত অধিনায়ককে শুভেচ্ছা জানালেন খোদ প্রধানমন্ত্রী মোদি]

আদালতে তিনি তথ্য পেশ করে জানান যে এখনও পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা বকেয়া কেন্দ্রের কাছে। রাজ্যের প্রাপ্য টাকা পেতে হাই কোর্ট হস্তক্ষেপ করুক, এই  আবেদন জানিয়েছেন মামলাকারী আইনজীবী। পুজোর পর মামলার শুনানির সম্ভাবনা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে