BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাস সমস্যা সমাধানে উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি গঠনের আবেদন, হাই কোর্টে দায়ের জনস্বার্থ মামলা

Published by: Sucheta Sengupta |    Posted: July 1, 2020 6:43 pm|    Updated: July 1, 2020 6:48 pm

PIL filed at Calcutta High Court over bus service stalemate

শুভঙ্কর বসু: বাস সমস্যার সমাধানে এবার হাই কোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। রমাপ্রসাদ সরকার নামে এক আইনজীবী বুধবার কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে একটি মামলা দায়ের করেছেন, যার মূল আবেদন, বাস চালানো নিয়ে বর্তমান সমস্যার সমাধানে একটি উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি (High Powerd Committee) তৈরি হোক। এই কমিটির হাতে বাসভাড়া বৃদ্ধি অথবা রাস্তায় বাস নামানোর জন্য সবরকম পদক্ষেপ নেওয়ার ক্ষমতা থাকবে। দ্রুতই এই মামলার শুনানি শুরু হবে বলে সূত্রের খবর।

এদিন উচ্চ আদালতে জনস্বার্থ মামলা দায়ের করে বেশ কয়েকটি বিষয়ের উপর আলোকপাত করেন কলকাতা হাই কোর্টের আইনজীবী রমাপ্রসাদ সরকার। তাঁর মতে, করোনা পরিস্থিতির জন্য সামগ্রিকভাবে যেসব সমস্যার মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে, তেমনটা আগে কখনও হয়নি। এই অবস্থায় বাস মালিকদেরও একটু সংবেদনশীল হয়ে যাত্রী পরিবহণের বিষয়টা বিবেচনা করা উচিত। তবে লাগাতার পেট্রল, ডিজেলের মূল্যবৃদ্ধির ফলে সীমিত যাত্রী নিয়ে বাস চালানো হলে, মালিকরা লোকসানের মুখে পড়বেন। এদিকে মুখ্যমন্ত্রীর পরামর্শমতো তাঁরা সরকারি ভরতুকি গ্রহণ করতেও নারাজ। এই টানাপোড়েনের জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ মানুষ।

[আরও পড়ুন: দিলীপের উপর হামলার প্রতিবাদে নবান্ন অভিযানের চেষ্টা ক্ষুব্ধ কর্মীদের, রণক্ষেত্র দ্বিতীয় হুগলি সেতু]

তাই এই সমস্যার সমাধান চেয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন ওই আইনজীবী। তাঁর আবেদন, এমন একটি সমস্যা সমাধানে উচ্চক্ষমতা সম্পন্ন কমিটি তৈরি করা হোক। যে কমিটির সদস্যরা সবদিক খতিয়ে দেখে সমাধানের রাস্তা বের করবেন, এবং প্রয়োজনে যে কোনও রকম পদক্ষেপ নেওয়ার ক্ষমতা থাকবে তাঁদের।

[আরও পড়ুন: পুরসভাকে জানিয়েও মেলেনি সুরাহা, বাড়ির ফ্রিজে ২ দিন পড়ে রইল করোনা রোগীর লাশ]

আনলক ২ শুরু হলেও, এখনও রাজ্যে বাস পরিষেবা ততটা মসৃণ হয়নি। কারণ, লোকসানের যুক্তি দেখিয়ে ভাড়া বৃদ্ধি না করে, সীমিত যাত্রী নিয়ে পরিষেবা দিতে নারাজ বাস মালিকরা। ফলে অধিকাংশ বাস রাস্তায় নামছে না। কর্মস্থলে যেতে গিয়ে চূড়ান্ত হয়রানির মুখে পড়তে হচ্ছে নিত্যযাত্রীদের। এই অবস্থায় বাসমালিক ও রাজ্য সরকারের সংঘাত একেবারে তুঙ্গে উঠেছে। বুধবার জনস্বার্থ মামলার প্রেক্ষিতে তার দ্রুত সমস্যার সমাধান মিলবে বলে আশায় সব মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে