১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্কুলছুটদের ফের স্কুলে ফেরাতে হবে, জনস্বার্থ মামলা কলকাতা হাই কোর্টে

Published by: Paramita Paul |    Posted: January 18, 2022 9:49 pm|    Updated: January 18, 2022 9:49 pm

PIL in Calcutta High Court for reopening schools in Bengal | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: স্কুলছুটদের ফের স্কুলে (School Reopen) ফেরানোর দাবিতে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় মামলায় আবেদন করেছেন, লকডাউনে দীর্ঘ দিন স্কুল, কলেজ বন্ধ থাকার কারণে অনেক পড়ুয়াই পড়াশোনা ছেড়ে দিয়েছে। বাধ্য হয়েই তাদের এই পথ বেছে নিতে হয়েছে। তাদের পুনরায় স্কুলমুখী করার ব্যবস্থা করুক রাজ্য সরকার। আগামী ২১ জানুয়ারি প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলাটি শুনানির কথা রয়েছে।

কোভিড পরিস্থিতির জেরে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি দীর্ঘদিন বন্ধ। ভারচুয়াল মাধ্যমে ক্লাসের ব্যবস্থা থাকলেও মোবাইল ফোন, ওই জাতীয় ব্যবস্থা না থাকার কারণে অনেক আর্থিক ভাবে অনগ্রসর পরিবারের পড়ুয়াই তাতে অংশ নিতে পারেনি। এর ফলে ওই সময় থেকে পাকাপাকি ভাবে অনেকেই পড়াশোনা ছেড়ে দিয়েছে। যোগ দিয়েছে কাজে। ফলে শিশু শ্রমিকের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

[আরও পড়ুন: আইএনএস রণবীর রণতরীর ভিতরে বিস্ফোরণে মৃত ৩ নৌসেনা কর্মী]

মামলাকারীর দাবি, পরিস্থিতিই তাদের ওই অবস্থায় নিয়ে গিয়েছে। তিনি বলেন, “এইসব পড়ুয়াদের জন্য সরকার থেকে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এমনকী, এখনও তাদের কাছে স্কুল ছুটদের পরিসংখ্যান নেই। অথচ এখন শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ রাখার ফলে সংখ্যাটা ক্রমশ বাড়ছে। তাই এখন সরকারের উচিত তাদের স্কুলমুখী করা।”

মঙ্গলবার মামলাটি গৃহীত হয়েছে। আগামী শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে। করোনার জেরে ২০২০ সাল থেকে বারবারই থাবা বসছে শিক্ষা প্রতিষ্ঠানে। কচিকাঁচারা যেতে পারছে না স্কুলে। বাধ্য হয়ে অনলাইনে পড়াশোনা করতে হচ্ছে পড়ুয়াদের। নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুললে বাকিদের জন্য বন্ধই রয়েছে স্কুলের দরজা। নবান্নের বর্তমান নির্দেশিকা অনুযায়ী, ফের তালা শিক্ষাপ্রতিষ্ঠানে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত বন্ধ।

[আরও পড়ুন: লটারিতে জেতা কোটি টাকায় কী করবেন? নিজেই জানালেন অনুব্রত মণ্ডল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে