BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

চার নেতার গ্রেপ্তারিতে নিজাম প্যালেসের বাইরে প্রতিবাদ তৃণমূলের, ২ দিন পর দায়ের মামলা

Published by: Sucheta Sengupta |    Posted: May 19, 2021 5:30 pm|    Updated: May 19, 2021 6:30 pm

Police of Shakespear Sarani PS files complain against unknown goons protesting near Nizam Palace | Sangbad Pratidin

অর্ণব আইচ: নারদ কাণ্ডে (Narada case) অভিযুক্ত চার হেভিওয়েট নেতাকে সিবিআই সোমবার গ্রেপ্তার করার পর নিজাম প্যালেসের বাইরে নজিরবিহীন বিক্ষোভের সাক্ষী ছিল কলকাতা। হাজার হাজার তৃণমূল কর্মী-সমর্থক সিবিআই দপ্তরের বাইরে ভিড় জমান। কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তাবলয় ভেঙে, গেটের ভিতরে ঢোকার চেষ্টা চলে। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে বাড়তি বাহিনী মোতায়েন করতে হয় নিজাম প্যালেসের বাইরে। এই ঘটনায় ক্ষুব্ধই ছিল সিবিআই। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির ঠিক কতটা অবনতি হয়েছে, এই ঘটনাকে সামনে রেখে বারবার তা নিয়ে সরব হতে দেখা যায় বিজেপি নেতাদের। কোভিডবিধি ভেঙে এই জমায়েতের পরিপ্রেক্ষিতে বুধবার মামলা দায়ের করল পুলিশ। শেক্সপিয়র সরণি থানায় ভারতীয় দণ্ডবিধির (IPC) ১৪৭, ১৪৮, ১৪৯ ধারায় দায়ের হয়েছে মামলা।

কেন আগাম নোটিস ছাড়া রাজ্যের জনপ্রিয় মন্ত্রী-সহ ৪ জনকে গ্রেপ্তার করল সিবিআই? এই প্রশ্ন তুলে সোমবার সকাল না গড়াতেই নিজাম প্যালেসের সামনে তৃণমূল কর্মী, সমর্থকদের ভিড় জমতে থাকে। উত্তর ও দক্ষিণ কলকাতার বিভিন্ন প্রান্ত থেকে পোস্টার, প্ল্যাকার্ড হাতে শয়ে শয়ে মানুষজন সেখানে গিয়ে বিক্ষোভে শামিল হন। এর কিছুক্ষণ পর মুখ্যমন্ত্রী নিজে যান নিজাম প্যালেসে। তাতে যেন আগুনে ঘি পড়ে আরও। গেট ভেঙে ভিতরে প্রবেশের চেষ্টা করেন তাঁরা। পরিস্থিতি সামলাতে আরও কয়েক কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়। তাঁদের সঙ্গে জওয়ানদের একপ্রস্ত খণ্ডযুদ্ধও বাঁধে। কোভিড রুখতে রাজ্যে এই মুহূর্তে জারি কড়া বিধিনিষেধ। তা ভেঙেই এত লোকের জমায়েত নিয়ে প্রশ্ন উঠতে থাকে নানা মহলে।

[আরও পড়ুন: করোনাবিধি ভেঙে ৪ নেতাকে গ্রেপ্তারির অভিযোগে সিবিআইয়ের বিরুদ্ধে FIR চন্দ্রিমার]

বুধবার কলকাতা হাই কোর্টে এই সংক্রান্ত মামলার শুনানিতে প্রধান বিচারপতিরা প্রশ্ন তোলেন, কোভিডবিধি ভেঙে প্রতিবাদে এত জমায়েত কেন? তার জবাব দিতে গিয়ে অভিযুক্তদের পক্ষের আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, কোনও প্রতিবাদে স্বতঃস্ফূর্তভাবেই উত্তেজনা হয়। এটা গণতন্ত্রের একটা অংশ। মুখ্যমন্ত্রী তাঁর সহকর্মীদের পাশে দাঁড়াতে নিজাম প্যালেসে গিয়েছিলেন। তাঁর যাওয়ার কারণে জমায়েত হয়নি। তাতে প্রধান বিচারপতি পালটা প্রশ্ন করেন, পাথর ছোঁড়াই কি প্রতিবাদ? আদালতের এজলাসে যখন এই সওয়াল-জবাব চলছে, সেসময় বাইরে শেক্সপিয়র সরণি থানায় পুলিশ অজ্ঞাতপরিচয়দের বিরুদ্ধে দায়ের করল মামলা। কারা সেদিন ওখানে বিক্ষোভ দেখাচ্ছিল, এ বিষয়ে  নিশ্চিত না হওয়ায় অজ্ঞাত পরিচয়দের বিরুদ্ধে দায়ের হল মামলা।

[আরও পড়ুন: নারদ মামলায় মন্ত্রী-বিধায়কদের বিনা অনুমতিতে গ্রেপ্তার, পালটা পদক্ষেপের ভাবনা বিধানসভার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement