BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কলেজিয়ামের সুপারিশে ছাড়পত্র, নতুন প্রধান বিচারপতি পেল কলকাতা হাই কোর্ট

Published by: Paramita Paul |    Posted: October 9, 2021 9:25 pm|    Updated: October 9, 2021 9:26 pm

Prakash Shrivastava is now Chief Justice of Calcutta High Court | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সুপারিশ মত বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করল কেন্দ্রীয় আইনমন্ত্রক। শুধু বিচারপতি শ্রীবাস্তবই নন শনিবার দেশের ১৩টি হাই কোর্টের প্রধান বিচারপতির নিয়োগ ও বদলির অনুমোদন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র।

বর্তমানে ভারপ্রাপ্ত প্রধান হিসাবে কলকাতা হাইকোর্টের দায়িত্ব সামলাচ্ছেন বিচারপতি রাজেশ বিন্দাল। তাঁকে এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে বদলি করা হয়েছে। বিচারপতি শ্রীবাস্তব মধ্যপ্রদেশ হাই কোর্ট থেকে বদলি হয়ে এলেন। পাশাপাশি বিচারপতি রঞ্জিত ভি মোরেকে মেঘালয় হাই কোর্টের প্রধান বিচারপতি করা হয়েছে। এছাড়াও বিচারপতি সতীশচন্দ্র শর্মা এতদিন কর্নাটক হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব সামলেছেন। তাঁকে এবার তেলাঙ্গানা হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করা হচ্ছে।

[আরও পড়ুন: কলকাতায় ফের ভাঙল বিপজ্জনক বাড়ি, মৃত্যু অন্তত দু’জনের]

একইরকমভাবে বিচারপতি আর ভি মালিমাথকে হিমাচল প্রদেশ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির পদ থেকে বদলি করে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়েছে। পাশাপাশি বিচারপতি রিতু রাজ অগাস্তিকে কর্নাটক হাই কোর্ট, অরবিন্দ কুমারকে গুজরাট হাই কোর্ট এবং প্রশান্তকুমার মিশ্রকে অন্ধ্রপ্রদেশ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়েছে।

এছাড়াও বেশ কয়েকটি হাই কোর্টের প্রধান বিচারপতিকে অন্যত্র বদলিরও অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার। ত্রিপুরা হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্বে ছিলেন এ এ কুরেশি। তাঁকে রাজস্থান হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে বদলি করা হচ্ছে। বিচারপতি ইন্দ্রজিৎ মোহান্তিকে রাজস্থান হাই কোর্ট থেকে ত্রিপুরা হাই কোর্টের প্রধান বিচারপতি করা হয়েছে। বিচারপতি মহম্মদ রফিককে মধ্য প্রদেশ হাই কোর্ট থেকে হিমাচল প্রদেশ হাই কোর্টের দায়িত্ব দেওয়া হয়েছে। মেঘালয় হাই কোর্টের প্রধান বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারকে সিকিম হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে বদলি করা হয়েছে এবং বিচারপতি এ কে গোস্বামীকে অন্ধ্র প্রদেশ থেকে ছত্তিশগড় হাই কোর্টে বদলি করার অনুমোদন দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: পুজোয় পেট ভরবে অভুক্তদেরও, শহরের বিভিন্ন প্রান্তে ছুটছে ‘কৌস্তভ অ্যান্ডস ফ্রেন্ডস’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement