BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

মধ্যবিত্তের মাথায় হাত, মাসের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম

Published by: Paramita Paul |    Posted: June 1, 2020 9:10 am|    Updated: June 1, 2020 11:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাসের শুরুতেই মধ্যবিত্তের মাথায় হাত। এক ধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম। জুন মাসের গোড়াতেই কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম ৩২ টাকা বাড়ল। ফলে কলকাতায় রান্নার গ্যাসের দাম বেড়ে হল ৬১৬ টাকা। তবে প্রধানমন্ত্রীর উজ্বলা যোজনার গ্যাসে এর কোনও প্রভাব পড়বে না।

নয়াদিল্লিতে এই দামবৃদ্ধি সিলিন্ডার পিছু ৬৫ টাকা। কলকাতা তথা পশ্চিমবঙ্গে এই দাম বেড়েছে ৩২ টাকা। মুম্বইয়ে দাম  বৃদ্ধি হয়েছে ১১ টাকা। আর চেন্নাইয়ে দাম বৃদ্ধি হল ৩৭ টাকা। তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায়  এই দাম বৃদ্ধির কোনও প্রভাব পড়ছে না। ৩০ জুন অবধি এই প্রকল্পের গ্রাহকদের বিনামূল্যে তিনটি সিলিন্ডার দেওয়ার কথা।

[আরও পড়ুন : আমফানের তাণ্ডবের ১১ দিন পর কলকাতায় ধ্বংসস্তূপ থেকে উদ্ধার পচা-গলা দেহ]

আমফানের ক্ষত এখনও দগদগে। আর তার জেরে লাফিয়ে বাড়ছে সবজির দাম। মধ্যবিত্তের হেঁশেল জ্বলছে মূল্য বৃদ্ধির আগুনে। একদিকে তো লকডাউনের জেরে আয় নেই বললেই চলে। কাজও হারিয়েছেন বহু মানুষ। এর মধ্যেই বাড়ছে খরচ। চাল-ডাল-সবজির দাম তো বেড়েই ছিল। এবার ধাক্কা লাগল জ্বালানিতেও। গত মাসে অনেকটাই কমে ছিল গ্যাসের দাম। ফলে কিছুটা হলেও স্বস্তি পেয়েছিল মধ্যবিত্ত। কিন্তু নতুন মাস পড়তেই সেই  স্বস্তি উধাও।

দেশের তেল কোম্পানিগুলি প্রতি মাসের প্রথমদিনে সেই মাসের জন্য দাম নির্ধারণ করে থাকে। আন্তর্জাতিক বাজারে এলপিজির মূল্যের সঙ্গে টাকার মূল্যকেও মাথায় রেখে এই দাম নির্ধারণ করা হয়ে থাকে।প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম বৃদ্ধি পেয়েছে। আর তাই এই মূল্যবৃদ্ধি বলে জানিয়েছে দেশের সব থেকে বড় তেল শোধনকারী সংস্থা আইওসির তরফ থেকে। 

[আরও পড়ুন : ‘তৃণমূলের অন্তর্জলি যাত্রা শুরু হয়েছে’, ভাঙড়ে গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে কটাক্ষ দিলীপের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement