BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

সেঞ্চুরি হাঁকাল পেট্রল, অনুদানের দাবি জানিয়ে পোস্টার লাগিয়ে রাস্তায় বেসরকারি বাস

Published by: Sayani Sen |    Posted: July 7, 2021 12:15 pm|    Updated: July 7, 2021 12:15 pm

Private buses asks for donation as petrol prices soar in Kolkata ।Sangbad Pratidin

ছবি: প্রতীকী

নব্যেন্দু হাজরা: বিধিনিষেধ উঠেছে পাঁচ দিন পার। কিন্তু বহু আলোচনার পরও বেসরকারি বাসের (Bus) ভাড়া নিয়ে জট কাটেনি। সাধারণ মানুষের অসুবিধার কথা ভেবে যেমন ভাড়া বাড়ায়নি সরকার তেমনই ভাড়া বাড়াতে এবার বিকল্প রাস্তায় হাঁটছেন বাসমালিকরা। যাত্রীদের থেকে অনুদানের দাবি জানিয়ে পোস্টার সেটে আজ থেকে রাস্তায় বেসরকারি বাস। বাসমালিকরা জানাচ্ছেন, জোর করে এই ভাড়া নেওয়া হবে না। বাড়তি ভাড়া চাওয়া হবে। কেউ না দিলে দেবেন না। তবে পেট্রল, ডিজেলের অস্বাভাবিক দাম বৃদ্ধির কথা মাথায় রেখেই এই ভাড়া চাওয়া হচ্ছে। প্রতি বাসের ভিতরে এবং বাইরে লাগানো এই পোস্টার। মঙ্গলবার দিনভর চলেছে সেই প্রস্তুতি। তাহলে সর্বনিম্ন ভাড়া কত হবে? বাস মালিকরা জানিয়েছেন, সর্বনিম্ন ভাড়া সাত টাকার বদলে চাওয়া হবে ১০ টাকা। তার পর ধাপে ধাপে বাড়বে।

কি লেখা রয়েছে পোস্টারে? লেখা আছে, “যাত্রী সাধারণের জন্য অনুরোধ, ডিজেলের অস্বভাবিক মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে আমরা অসহায়। অত্যন্ত নিরুপায় হয়ে আবেদন জানাচ্ছি, সহানুভূতির সঙ্গে অনুদান-সহ বাস ভাড়া প্রদান করে যাত্রী স্বার্থে বাস পরিষেবা বজায় রাখতে সাহায্য করুন।” সরকার অবশ্য বলছে, পরিবহণ দপ্তরের ঠিক করে দেওয়া ভাড়ার তালিকা ছাড়া অতিরিক্ত ভাড়া নেওয়া বেআইনি। সেক্ষেত্রে অভিযোগ এলেই ব্যবস্থা নেওয়া হবে সেই বাসের বিরুদ্ধে। যাত্রীদের অবশ্য দাবি,গতবার লকডাউনের পরই তো বাসের ভাড়া বেড়েছিল। সাতের ভাড়া দশ হয়েছিল। বেশিরভাগ রুটেই তারপর তো আর ভাড়া কমেনি। তবে ফের কেন ভাড়া নিয়ে জলঘোলা শুরু হল? সূত্রের খবর, সরকার যদি একবার এই বর্ধিত ভাড়ায় সিলমোহর দিয়ে দিত, সেক্ষেত্রে করোনা কাল চলে গেলেও ভাড়া কমানো যেত না। কিন্তু বাসমালিকরা নিজেরা বেশি ভাড়া নিলে প্রয়োজনে সরকার ব্যবস্থা নিতে পারবে। ভাড়া কমাতেও পারবে।

[আরও পড়ুন: নন্দীগ্রাম মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি কৌশিক চন্দ]

এদিকে, মঙ্গলবার আগের থেকে রাস্তায় বেসরকারি বাসের সংখ্যা বাড়লেও তা ছিল মোট বাসের শতাংশের হিসাবে সামান্যই। সরকারি বাস প্রচুর সংখ্যায় নামে। তাই দিয়েই যাত্রীচাপ সামাল দেওয়া হয়েছে। ওয়েস্ট বেঙ্গল বাস মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রদীপ নারায়ণ বোস বলেন, “আমরা অনুদান হিসাবে যাত্রীদের কাছে একটু বাড়তি ভাড়ার আবেদন করছি। সেই মতোই সব বাসে পোস্টারিং করা হচ্ছে। আশা করছি বুধবার থেকে রাস্তায় বাসের সংখ্যা বাড়বে।” অল বেঙ্গল বাস মিনিবাস সমন্বয় সমিতির সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় অবশ্য বলেন, “আমরা আলাদা করে কোনও পোস্টারিং করছি না। তবে বাড়তি ভাড়া যদি কেউ নেয় পরিস্থিতি বিবেচনা করে তাকে আমরা বারণও করব না।”

[আরও পড়ুন: তরুণীকে বেঁধে শারীরিক নির্যাতন, ১৫ লক্ষ টাকা নিয়ে চম্পট দুষ্কৃতীদের, চাঞ্চল্য গার্ডেনরিচে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement