BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিজেপির অভিনন্দন যাত্রায় ছাত্রীকে হেনস্তার প্রতিবাদ, পাটুলিতে পালটা পথসভা নাগরিকদের

Published by: Sucheta Sengupta |    Posted: February 3, 2020 2:33 pm|    Updated: February 3, 2020 2:33 pm

Protest held at Patuli against student assault at BJP rally

শুভময় মণ্ডল: বিজেপির অভিনন্দন যাত্রার পথে স্রেফ CAA-NRC পোস্টার দেখিয়ে বিরোধিতা করেছিলেন এক ছাত্রী। তাতেই তাঁকে বিজেপি কর্মীদের দ্বারা নিগৃহীত হতে হয়। প্রতিবাদে তিনি থানায় গিয়ে অভিযোগ দায়ের করেন। তরুণীকে যৌন হেনস্তার মামলা রুজু হয় স্বয়ং দিলীপ ঘোষের বিরুদ্ধে। সেসবের প্রতিবাদে এবার পালটা কর্মসূচি পালন জনসাধারণের। সোমবার সন্ধেয় পাটুলি-বাইপাস মোড়ে দমকল স্টেশনের সামনে পথসভা করবেন স্থানীয় বাসিন্দারা। তাতে শামিল হওয়ার জন্য শহরবাসীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

পথসভায় যে ক’টি বিষয় মূলত উঠে আসবে, তার মধ্যে রয়েছে, CAA,NRC,NPR-এর বিরুদ্ধে পাটুলিবাসীর যৌথ জনসচেতনতা গড়ে তোলা, পাটুলিতে দিলীপ ঘোষ-সহ বিজেপির গুণ্ডাবাহিনী দ্বারা আক্রান্ত পাটুলিবাসী সুদেষ্ণার প্রতিবাদের সংহতি, হিংসামুক্ত পাড়া তৈরির মাধ্যমে সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করা। হিউম্যান্‌স অফ পাটুলি নামে সংগঠনের তরফে খোলা চিঠির বয়ান খানিকটা এরকম – “নাগরিকত্ব নিয়ে দেশ জুড়ে যে ব্যাপক আন্দোলন এবং সেই আন্দোলনের অপর দিকে দাঁড়িয়ে রাষ্ট্র এবং শাসক যেভাবে নিপীড়িতদের আওয়াজ দমিয়ে দিতে উঠেপড়ে লেগেছে, যেভাবে তারা বিরোধী মতকে খর্ব করে দিতে চাইছে, যেভাবে মানুষকে বেআইনি বলে দাগিয়ে দিচ্ছে, এবং যখনতখন দেশদ্রোহিতার মামলা দায়ের করে চলেছে, তাতে আমরা অত্যন্ত চিন্তার মধ্যে আছি যে এই দেশের বৈচিত্র্য না শেষ হয়ে যায়। জামিয়া, জেএনইউ, আলিগড়ের শিক্ষার্থীদের ওপর নেমে আসা আক্রমণ, দিলীপ ঘোষের বিরুদ্ধে কুকথা বলার পর তার ধর্ষকাম মনোভাব আজ আপনাদের সামনে জলের মত স্পষ্ট। তাই সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরুদ্ধে, নাগরিকপঞ্জির (NRC) বিরুদ্ধে, এবং দেশ বাঁচানোর জন্যে আমরা, এনআরসি-র বিরুদ্ধে পাটুলি নাগরিক উদ্যোগ, সোমবার ৩রা ফেব্রুয়ারি, বিকেল ৬টায়, পাটুলি ফায়ার স্টেশনের উলটোদিকে একটা নাগরিক জমায়েতের ডাক দিচ্ছি। সত্যিটা জানা-বোঝার লক্ষ্যে, সত্যিটা সবাইকে জানানোর লক্ষ্যে, আমাদের পাড়া আর জনপদকে হিংসামুক্ত রাখতে, পাড়ার মানুষকে একজোট রাখতে, আসুন সবাই হাতে হাত ধরি। আসুন এবং আওয়াজ তুলুন।”

[আরও পড়ুন: লরির ধাক্কায় ভাঙল রেলগেট, শিয়ালদহ দক্ষিণ শাখায় ব্যাহত ট্রেন চলাচল]

গত বৃহস্পতিবার পাটুলি থেকে বাঘাযতীন পর্যন্ত অভিনন্দন যাত্রায় শামিল হয়েছিলেন বিজেপি কর্মী, সমর্থকরা। নেতৃত্বে ছিলেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। যাত্রাপথে NRC-CAA বিরোধী হাতে নিয়ে দাঁড়িয়ে নীরব প্রতিবাদ দেখিয়েছিলেন সংস্কৃত কলেজের ছাত্রী সুদেষ্ণা দত্তগুপ্ত। অভিযোগ, বিজেপি সমর্থকরা তাঁর হাত থেকে পোস্টার কেড়ে নেয়। তিনি নিগ্রহের শিকার হন বলে পরেরদিন পাটুলি থানায় গিয়ে অভিযোগ জানান। এই ঘটনার পরিপ্রেক্ষিতে দিলীপ ঘোষ নিজে বেশ বিতর্কিত মন্তব্য করেছিলেন। সেই মন্তব্যের জেরে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্তার মামলাও রুজু করে পুলিশ। এই জায়গায় দাঁড়িয়ে পাটুলি এলাকায় পালটা প্রতিবাদে আজ শামিল হচ্ছেন সাধারণ বাসিন্দারা। বাংলার সংস্কৃতি এবং ঐক্য বাঁচাতে তাঁদের এই প্রয়াসে সকলকে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়েছে নাগরিকদের তরফে।

[আরও পড়ুন: CAA’র প্রতিবাদ মঞ্চে মুখ্যমন্ত্রীর হাতে আঁকা ছবির মালিক হতে চান? জেনে নিন শর্ত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে