২২  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৭ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লোকসভায় বাংলার সব আসনেই লড়বে কংগ্রেস, রাজ্যে ১৫টি জনসভা রাহুলের

Published by: Subhajit Mandal |    Posted: January 23, 2019 3:43 pm|    Updated: January 23, 2019 3:47 pm

Rahul Gandhi to hold rallies in Bengal

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: ভাঙা সংগঠন নিয়েই লোকসভায় বাংলায় প্রচারের ঝড় তুলতে চান রাহুল গান্ধী। সূত্রের খবর, লোকসভার আগে বাংলায় ১৫টি জনসভা করবেন কংগ্রেস সভাপতি। সম্প্রতি তিন রাজ্যে জয়ের পর নতুন করে রাজ্যে কংগ্রেসের পালে হাওয়া লেগেছে। প্রায় প্রতিদিনই কেউ না কেউ জাতীয় কংগ্রেসে যোগ দিচ্ছেন বলে দাবি প্রদেশ নেতাদের। তাছাড়া সম্প্রতি ধর্মতলার জনসভায় জনসমাগম এবং জেলায় জেলায় আইন অমান্য কর্মসূচিগুলিতেও ভাল সাড়া মিলেছে। তাই লোকসভায় বাংলা থেকে আসনসংখ্যা বাড়িয়ে নেওয়ার লক্ষ্যে নামছে রাহুল গান্ধীর দল। এদিকে লোকসভা নির্বাচনে রাজ্যে ‘একলা চলো’র পথে কংগ্রেস। রাজ্যের ৪২টি আসনেই প্রার্থী দিতে পারে শতাব্দীপ্রাচীন দলটি। বেশ কিছুদিন ধরে বাম এবং তৃণমূলের সঙ্গে কংগ্রেসের জোট নিয়ে জল্পনা চললেও সম্ভবত সেপথে হাঁটতে চাইছেন না সোমেন মিত্র, অধীর চৌধুরীরা।

[লোকসভার আগে কংগ্রেসের মাস্টারস্ট্রোক, সক্রিয় রাজনীতির ময়দানে প্রিয়াঙ্কা]

তৃণমূলনেত্রী আগেই জানিয়ে দিয়েছিলেন বাংলা থেকে ৪২টি আসনই তাঁর চাই। কংগ্রেসের প্রদেশ নেতৃত্বও তৃণমূলের সঙ্গে জোট করার তীব্র বিরোধী ছিল। প্রদেশ কংগ্রেসের তরফে বারবার তৃণমূলের সঙ্গে জোটে আপত্তিও জানানো হয়েছে। তবে, বামেদের সঙ্গে আসন সমঝোতার রাস্তা খোলা রাখছেন অধীর চৌধুরিরা। এই পরিস্থিতিতে দিল্লির নির্দেশে একলা চলার জল্পনা বাড়ল কংগ্রেসের। এআইসিসির তরফে বাংলার প্রতিটি আসনে অন্তত ৩ জন করে সম্ভাব্য প্রার্থীর তালিকা চেয়ে পাঠানো হয়েছে। তবে কি তৃণমূল এবং বাম উভয়ের সঙ্গেই সমদূরত্ব বজায় রাখতে চাইছে কংগ্রেস? এ নিয়ে শুরু হয়েছে জল্পনা। ২৫ জানুয়ারি গৌরব গগৈ বিধান ভবনের বৈঠকে রাহুল গান্ধীর সিদ্ধান্ত জানিয়ে দিতে পারেন প্রদেশ কংগ্রেসকে, এমনটাই খবর কংগ্রেস সূত্রের।

[আমেঠিতে হারের আশঙ্কা, রাহুলের জন্য নিরাপদ আসনের খোঁজে কংগ্রেস]

এদিকে ভাঙা সংগঠনেই রাজ্যে প্রচারে ঝড় তুলতে চাইছেন রাহুল। শোনা যাচ্ছে, পশ্চিমবঙ্গে ১৫টি জনসভা করবেন কংগ্রেস সভাপতি। প্রদেশ কংগ্রেসের কাছে জেলাভিত্তিক জায়গার তালিকা চেয়েছে হাইকম্যান্ড। আগামী ২৫ জানুয়ারি গৌরব গগৈয়ের নেতৃত্বে বিধান ভবনে প্রদেশ কংগ্রেস কমিটির বৈঠকেই এসব নিয়ে আলোচনা হবে। এখনও পর্যন্ত দুই ২৪ পরগনায় ২টি, মুর্শিদাবাদে ২টি , মালদায় ২টি , কলকাতায় ১টি, হাওড়া, হুগলি, শিলিগুড়ি, বর্ধমান, কোচবিহারে ১টি করে জনসভা করানোর পরিকল্পনা রয়েছে প্রদেশ কংগ্রেসের। বাকি জেলায় কোথায় কোথায় রাহুল গান্ধীকে দিয়ে জনসভা করানো যায় তার হিসেবে চলছে। এই মাসের মধ্যেই ১৫টি জনসভার তালিকা পাঠাতে হবে দিল্লিতে, এমনটাই জানা যাচ্ছে কংগ্রেস সূত্রে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে