২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

PAC চেয়ারম্যান হচ্ছেন রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী! নাম চূড়ান্ত বিধানসভায়

Published by: Tiyasha Sarkar |    Posted: June 29, 2022 10:32 am|    Updated: June 29, 2022 10:32 am

Raiganj MLA Krishna Kalyani is set to be the chairman of the PAC of West Bengal Assembly | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC) চেয়ারম্যান পদে মুকুল রায়ের (Mukul Roy) ইস্তফা গ্রহণের দিনেই রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণীর নাম চূড়ান্ত করল পশ্চিমবঙ্গ বিধানসভা, এমনটাই সূত্রের খবর। তবে সরকারিভাবে মঙ্গলবার কৃষ্ণর নাম রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee) ঘোষণা করেননি। 

পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুল রায় ইস্তফা দিতেই নতুন করে পিএসি প্রার্থী নিয়ে বিজেপি শিবিরে তৎপরতা শুরু হয়েছিল। কিন্তু বিজেপির টিকিটে জিতে দলীয় নেতাদের উপর অনাস্থা প্রকাশ করে তৃণমূল শিবিরে যোগ দেওয়া কৃষ্ণ কল্যাণীর নাম চূড়ান্ত করে ফের গেরুয়া শিবিরকে প্রবল চাপে ফেলে দিল বিধানসভা।  গেরুয়া নেতাদের সঙ্গে প্রবল মতভেদ হওয়ায় ২০২১ সালের ১ অক্টোবর বিজেপি ছাড়েন তিনি। এর মাত্র ২৬ দিন বাদে ২০২১ সালের ২৭ অক্টোবর তৃণমূল শিবিরে যোগ দেন রায়গঞ্জের বিধায়ক। যদিও সরকারিভাবে এখনও তিনি পদ্মপ্রতীকেরই বিধায়ক।

[আরও পড়ুন: প্যাকেটজাত আটা, দই, মুড়িতেও কর! GST কাউন্সিলের সুপারিশে দাম বাড়ছে কোন কোন পণ্যের?]

সংবিধানে নির্দিষ্ট করে কোথাও বলা নেই যে বিরোধী শিবিরের বিধায়ককেই লোকসভা বা বিধানসভায় পিএসি চেয়ারম্যান পদ ছেড়ে দিতে হবে। এমনকী এটাও কোথাও বলা হয়নি যে এই পদ শাসকদল নিজেদের কাউকে দিতে পারবে না। আর এই সুযোগকে কাজে লাগিয়েই একুশের বিধানসভা নির্বাচনের পরে বিজেপি থেকে তৃণমূল ফেরত মুকুল রায়কে পিএসি’র চেয়ারম্যান করা হয়। কেননা মুকুল তৃণমূলে এলেও খাতায়কলমে বিজেপি বিধায়কই ছিলেন। সংবিধান বা পরিষদীয় আইনে নির্দিষ্ট করে কোথাও বলা নেই যে, বিরোধী শিবির থেকে বিধানসভায় পিএসি চেয়ারম্যান নির্বাচিত করতে হবে। শুধু তাই নয়, কোথাও বলা হয়নি যে এই পদটি বিধানসভার শাসকদল নিজেদের কাউকে দিতে পারবে না। বস্তুত পরিষদীয় নিয়মের এই ফাঁক ব্যবহার করেই ২০২১ সালের বিধানসভা ভোটের পরে বিজেপি থেকে তৃণমূলে প্রত্যাবর্তন করা মুকুল রায়কে পিএসি’র চেয়ারম্যান করা হয়। যদিও কৃষ্ণনগর উত্তরের বিধায়ক মুকুল তৃণমূলে এলেও খাতায়কলমে তিনি বিজেপি বিধায়ক ছিলেন। একই প্রেক্ষাপটে থাকা কৃষ্ণকল্যানীকে ঘিরে যে ফের বিজেপি নতুন করে আক্রমণ ও আইনি লড়াইয়ে যাচ্ছে ইঙ্গিত মিলেছে গেরুয়া শিবিরে।

এদিকে ২৪ ঘণ্টা আগে ই-মেলে পাঠানো ইস্তফাপত্র নিয়ে সরাসরি মুকুলের সঙ্গে কথা বলেন স্পিকার। অসুস্থতার চিকিৎসা ও কুশলাদির খবরাখবরের পাশাপাশি এদিন কৃষ্ণনগর উত্তরের বিধায়কের কাছে অধ্যক্ষ জানতে চান, কোনও চাপের জন্য তিনি ইস্তফা দিয়েছেন কিনা। পরে অধ্যক্ষ বিমানবাবু জানান, “শারিরীকভাবে অসুস্থ থাকায় পিএসি চেয়ারম্যান পদে মুকুল রায়ের ইস্তফাপত্র গ্রহণ করা হয়েছে।”

[আরও পড়ুন: ঝালদা উপনির্বাচনে জয়ী নিহত তপন কান্দুর ভাইপো মিঠুন, চন্দননগরে জিতলেন বামপ্রার্থী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে