BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বরাহনগর-বারাকপুর মেট্রো প্রকল্পে বিলম্ব, রাজ্যকে কড়া চিঠি রেলওয়ে বোর্ডের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 9, 2018 4:55 pm|    Updated: September 13, 2019 1:22 pm

Rail Board irked as Metro project stuck in Baranagar

সংবাদ প্রতিদিন ডিজিটাল: আট বছরের পুরানো প্রকল্প। কিন্তু, এখনও বরাহনগর থেকে বারাকপুর পর্যন্ত মেট্রোর লাইন পাতার কাজই শুরু করা যায়নি। রীতিমতো বিরক্ত রেলওয়ে বোর্ড। রাজ্যের মুখ্যসচিব মলয় দে-কে কড়া চিঠি পাঠিয়েছেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানি। প্রস্তাবিত মেট্রো প্রকল্পে বিলম্বের জন্য স্থানীয় পুরসভাকে দায়ী করেছেন তিনি। চিঠি বলা হয়েছে, বরাহনগর থেকে বারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পের দ্রুত শুরু করতে চাইছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[নারীশক্তিকে মেট্রো রেলের কুর্নিশ, নেতাজি ভবন এখন লেডিজ স্পেশ্যাল স্টেশন]

শহর জুড়ে ডানা মেলছে মেট্রোরেল। টালিগঞ্জ থেকে গড়িয়া মেট্রো রেল চালু হয়ে গিয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের গঙ্গার নিচে মেট্রো চালুর কাজ চলছে জোরকদমে। শোনা যাচ্ছে, পুজোর আগেই ইস্ট-মেট্রোর একটি অংশে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। কিন্তু, বরাহনগর থেকে বারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পে যে তিমিরে ছিল, সেই তিমিরেই রয়ে গিয়েছে। লাইন পাতার কাজও শুরু করা যায়নি। ২০১০ সালে বরাহনগর থেকে বারাকপুর পর্যন্ত মেট্রো চালুর পরিকল্পনা করা হয়। প্রকল্পের জন্য বরাদ্দ ছিল ২ হাজার কোটি। বিটি রোডের মাঝ বরাবর ওভারব্রিজ তৈরি করে লাইন পাতার জন্য পুরসভার সঙ্গে মউও স্বাক্ষর করে রেল। পুরসভার তরফে জানানো হয়, বিটি রোডে মাঝ বরাবর লাইন পাতাতে গেলে ভূ-গর্ভস্থ জলের লাইনের ক্ষতি হবে। তাই বিকল্প জলের লাইন তৈরি হওয়ার পর, মেট্রো লাইন পাতার কাজ শুরু করতে পারবে রেল। রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, বিটি রোডের নিচে জলের বিকল্প জলে লাইন তৈরির কাজ শেষ করে ফেলেছে পুরসভা। কিন্তু, মেট্রোর লাইন পাতার জন্য জমি দেওয়া হচ্ছে না। উলটে মউয়ের শর্ত না মেনে এখন কল্যাণী এক্সপ্রেসওয়ে দিয়ে মেট্রোর লাইন পাতাতে বলা হচ্ছে। কিন্তু, কল্যাণী এক্সপ্রেসওয়ে-তে মেট্রোর লাইন পাতলে, প্রকল্পটি আদৌও লাভজনক হবে না।

[আরও বিপাকে শামি, স্ত্রীর অভিযোগে ধর্ষণ ও খুনের চেষ্টার মামলা রুজু করল পুলিশ]

প্রসঙ্গত, এবার রেল বাজেটে রাজ্যের অধিকাংশই মেট্রো প্রকল্পগুলিকে কার্যত হিমঘর পাঠিয়ে দিয়েছে কেন্দ্র। রাজ্যের তিনটি মেট্রো প্রকল্পের সমীক্ষার জন্য বাজেটে কোনও অর্থ বরাদ্দ করা হয়নি। কেন্দ্রীয় এই সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়।

[রাজ্যসভার পঞ্চম আসনে কংগ্রেসের বাজি মনু সিংভি, সমর্থনের ইঙ্গিত তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে