BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কলকাতার নয়া কমিশনার অনুজ শর্মা, এডিজি-সিআইডি হলেন রাজীব কুমার

Published by: Sucheta Sengupta |    Posted: February 19, 2019 3:01 pm|    Updated: February 19, 2019 3:23 pm

Rajeev Kumar's new post ADG,CID

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনার অবসান। রাজ্য পুলিশ প্রশাসনের শীর্ষস্তরে রদবদল। কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে বদলি হলেন রাজীব কুমার। এডিজি (সিআইডি) হলেন তিনি। রাজীব কুমারের জায়গায় নয়া কমিশনার হলেন এডিজি (আইনশৃ্ঙ্খলা) অনুজ শর্মা। তাঁর জায়গায় আনা হচ্ছে আইজি (পশ্চিমাঞ্চল) সিদ্ধিনাথ গুপ্তাকে।

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে সারদা কেলেঙ্কারির তথ্যপ্রমাণ লোপাট করার অভিযোগে সিবিআই জেরার পর থেকেই জল্পনা চলছিল, নগরপালের পদটি খোয়াতে পারেন তিনি। চলতি মাসের ৩ তারিখ রাজীব কুমারের বাড়িতে সিবিআই হানা এবং তার পরের কয়েকটি ঘটনা পরম্পরায় সেই গুঞ্জন জোরদার হচ্ছিল। গত সপ্তাহে টানা ৫ দিন শিলংয়ের সিবিআই দপ্তরে রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করা হয়। চাওয়া হয় নথিপত্র। এসবের পর আর তাঁকে নগরপালের পদে রাখার ঝুঁকি নেয়নি রাজ্য প্রশাসন। তাঁকে নতুন পদে বদলি করে দেওয়া হয়েছে। অপরাধ দমনে আগাগোড়া অত্যন্ত ভাল পারফরম্যান্সের জন্য রাজীব কুমারকে দেওয়া হয়েছে রাজ্যের গোয়েন্দা সংস্থার এডিজি পদে। যদিও একে পুলিশের রুটিন বদলি বলা হলেও, লোকসভার আগে পুলিশ মহলের এই রদবদল যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা৷

[প্রাথমিক আলোচনায় জট কাটল বাম-কংগ্রেস জোটের, ফোনে কথা সোমেন-সূর্যর]

নিজের কাজে দক্ষতা এবং পারফরম্যান্সের জন্য অনুজ শর্মাকে রাজ্যের আইনশৃঙ্খলা বিভাগের আইজি পদ থেকে এডিজি-তে উত্তীর্ণ করা হয়েছিল৷ সেই পদেও ধারাবাহিকতা বজায় রেখেছিলেন অনুজ শর্মা৷ যে কোনও অশান্তি নিজের মতো করে কড়া হাতে সামলেছেন৷ এবার তাঁর ওপর ভরসা রেখেই কলকাতা পুলিশ কমিশনারের পদে বসানো হল৷ আর অনুজ শর্মার জায়গায় বসছেন সিদ্ধিনাথ গুপ্তা৷ তিনিই এবার থেকে এডিজি (আইনশৃঙ্খলা) পদটি সামলাবেন। রাজীব কুমার, অনুজ শর্মার মতো সিদ্ধিনাথ গুপ্তাও অত্যন্ত দক্ষ, নির্ভরযোগ্য আইপিএস। বছর দুই আগে অশান্ত দার্জিলিংয়ের পরিস্থিতি মোকাবিলায় অন্য তিনজন অফিসারের সঙ্গে  তাঁকেও পাঠানো হয়েছিল রাজ্য পুলিশের তরফে। সবরকম পরিস্থিতি সামলে দেওয়ার দক্ষতা থাকায়, সিদ্ধিনাথ গুপ্তাকেই রাজ্যের আইনশৃঙ্খলার ভার দেওয়া হল বলে মনে করছে অভিজ্ঞ মহল। বদল হয়েছেন হাওড়ার পুলিশ কমিশনারও। তন্ময় রায়চৌধুরীর জায়গায় নতুন কমিশনারের দায়িত্ব দেওয়া হয়েছে বিশাল গর্গকে। বারুইপুর পুলিশ কমিশনার অজয় প্রসাদের বদলে আসছেন রশিদ মুনির খান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে