ad
ad

Breaking News

Rajya Sabha Election

নজরে CAA, রাজ্যসভায় তৃণমূলের মতুয়া প্রার্থী মমতাবালা ঠাকুর, নতুন কারা?

পুরনোদের মধ্যে ফের টিকিট পেলেন একমাত্র নাদিমুল হক। বাদ পড়েছেন শান্তনু সেন, আবীররঞ্জন বিশ্বাস, শুভাশিস চক্রবর্তী।

Rajya Sabha Election: TMC announces list of four candidates with three are new | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:February 11, 2024 2:56 pm
  • Updated:February 11, 2024 4:44 pm

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: রাজ্যসভা নির্বাচনের প্রার্থীতালিকা প্রকাশ করল তৃণমূল (TMC)। অমিত শাহর CAA ঘোষণাকে মাথায় রেখে মতুয়া সম্প্রদায়ের প্রার্থীকে রাজ্যসভায় (Rajya Sabha) পাঠাচ্ছে বাংলার শাসকদল। সদ্যই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেছেন, চব্বিশের নির্বাচনের আগেই নাগরিকত্ব আইন লাগু হবে। আর তার পরই মতুয়া সম্প্রদায়ের প্রতিনিধি, বনগাঁর প্রাক্তন সাংসদ মমতাবালা ঠাকুরকে প্রার্থী করা হয়েছে। রবিবার চার প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূল। তাতে রাজ্যসভার সাংসদদের মধ্যে একমাত্র নাদিমুল হককে ফের টিকিট দেওয়া হয়েছে। প্রার্থীতালিকায় নতুন নাম –

  • বিশিষ্ট সাংবাদিক সাগরিকা ঘোষ
  • রাজ্য়সভার প্রাক্তন সাংসদ সুস্মিতা দেব

বাদ পড়েছেন শান্তনু সেন, আবীররঞ্জন বিশ্বাস, শুভাশিস চক্রবর্তী। এছাড়া কংগ্রেসের (Cnogress) বর্ষীয়ান নেতা অভিষেক মনু সিংভিকে ফের টিকিট দেওয়া হবে কি না, তা নিয়ে জল্পনা ছিল। গতবার তিনি তৃণমূলের সমর্থনে রাজ্যসভার সাংসদ হয়েছিলেন। কিন্তু এবার তৃণমূলের ‘একলা চলো’ নীতি অনুযায়ী আর তাঁকে প্রার্থী করা হল না।

[আরও পড়ুন: ‘মতপার্থক্য থাকলেও নেত্রী মুখ্যমন্ত্রীই’, দলের একতা নিয়ে স্পষ্ট মত অভিষেকের]

তবে তৃণমূলের প্রার্থীতালিকায় মমতাবালা ঠাকুর ছাড়া নিঃসন্দেহে বড় চমক বিশিষ্ট সাংবাদিক সাগরিকা ঘোষ (Sagarika Ghose)। সর্বভারতীয় একাধিক সংবাদমাধ্যমে উচ্চ পদে কাজের পাশাপাশি তিনি একজন লেখক। ইন্দিরা গান্ধী,  অটল বিহারী বাজপেয়ীর উপর তাঁর লেখা বই যথেষ্ট সমাদৃত। এছাড়া উদারপন্থা নিয়েও সাগরিকা ঘোষের লেখা বই রয়েছে।এছাড়া বিশিষ্ট সাংবাদিক-লেখক রাজদীপ সরদেশাইয়ের স্ত্রী সাগরিকা। তাঁকেই এবার রাজ্যসভার প্রার্থী করল বাংলার শাসকদল। 

[আরও পড়ুন: সন্দেশখালিতে অশান্তি, বাঁশদ্রোণী থেকে গ্রেপ্তার প্রাক্তন বাম বিধায়ক নিরাপদ সর্দার]

আগামী ২৭ তারিখ রাজ্যসভার ৬টি আসনে নির্বাচন। একটি আসনে বিজেপি (BJP) লড়বে। উত্তরবঙ্গে সংস্কৃতি জগতের এক ব্যক্তিকে সেই পদে দাঁড় করানো হবে বলে জল্পনা তুঙ্গে। যদিও এখনও সেই নাম চূড়ান্ত হয়নি। এদিকে, রবিবার চারপ্রার্থীর নাম ঘোষণা করে দিল তৃণমূল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ