BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Republic Day 2022: সাধারণতন্ত্র দিবসে ট্যাবলো বিতর্ক মামলা খারিজ করল হাই কোর্ট

Published by: Sucheta Sengupta |    Posted: January 24, 2022 1:19 pm|    Updated: January 24, 2022 2:53 pm

Republic Day tableau row: Calcutta High Court junks the case | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের (Republic Day 2022) অনুষ্ঠান বাংলার ট্য়াবলো বাদ নিয়ে মামলার শুনানি শেষ কলকাতা হাই কোর্টে (Calcutta HC)। শেষ মুহূর্তে এই সংক্রান্ত বিষয়ে হস্তক্ষেপ করবে না হাই কোর্ট, এমনই জানিয়ে মামলা খারিজ করল প্রধান বিচারপতির বেঞ্চ। সোমবার জরুরি ভিত্তিতে এই মামলার শুনানির আবেদন মঞ্জুর করেন বিচারপতিরা। তাতে কেন্দ্র, রাজ্য – দু’তরফের আইনজীবীরা সওয়াল-জবাব করেন। সমস্ত শোনার পর রায়দান মুলতুবি রেখেছে প্রধান বিচারপতির বেঞ্চ। 

গত ২০ তারিখ ট্য়াবলো বিতর্ক নিয়ে একটি মামলা দায়ের করা হয়। সাধারণতন্ত্র দিবসের  কুচকাওয়াজে নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) জীবন নিয়ে তৈরি বাংলার ট্যাবলো কেন খারিজ করা হল?   এই প্রশ্ন তুলে কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা (PIL)। বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাটি দায়ের করেছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। 

[আরও পড়ুন: স্নাতকোত্তরে আসন বৃদ্ধির দাবি, ছাত্র বিক্ষোভে ফের উত্তপ্ত কলকাতা বিশ্ববিদ্যালয়]

সোমবার জরুরি ভিত্তিতে সেই মামলার শুনানির আবেদন জানান রাজ্যের আইনজীবী। সেই আবেদন মঞ্জুর করে দুপুর ১২টায় মামলার শুনানির সময় ধার্য করা হয়। তাতে রাজ্যের আইনজীবী  সওয়াল করে বলেন, ”কোনও কারণ ছাড়াই বাংলার ট্যাবলো বাতিল করা হয়েছে। কেন্দ্রকে এর জবাব দিতে হবে।” পালটা সওয়ালে কেন্দ্রের তরফে আইনজীবীর বক্তব্য, ”মোট ২৮ টি রাজ্যকে এবার ট্যাবলো দেওয়ার কথা বলা হয়েছিল। বাংলাও দিয়েছে। তবে সুনির্দিষ্ট কারণেই বাংলার ট্যাবলো বাতিল করা হয়েছে। নেতাজি শুধু বাংলার নন, গোটা দেশের। তাই সেই ট্যাবলো প্রদর্শন নিয়ে কেন্দ্রের পৃথক পরিকল্পনা থাকতেই পারে।” 

[আরও পড়ুন: আর্থিক সমীক্ষায় ৯ শতাংশ হারে জিডিপি বৃদ্ধির ইঙ্গিত দিতে পারে অর্থমন্ত্রক]

সূত্রের খবর, সওয়াল-জবাবের পর প্রধান বিচারপতি জানান, শেষ মুহূর্তে এই মামলা নিয়ে আদালতের কিছু করার নেই, হস্তক্ষেপ করবে না আদালত।  ফলে মামলা খারিজ করে দেওয়া হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে