১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আগামী মাসেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফলপ্রকাশ, শিগগিরই দিনক্ষণ চূড়ান্ত করবে সংসদ

Published by: Sucheta Sengupta |    Posted: May 21, 2022 3:17 pm|    Updated: May 21, 2022 3:21 pm

Results of Madhyamik and Higher Secondary likely to come out on first of June | Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

দীপঙ্কর মণ্ডল: জুনেই তিন মেগা পরীক্ষার ফলপ্রকাশ হবে। সূত্রের খবর, জুনের প্রথম সপ্তাহে মাধ্যমিকের (Madhyamik) ফলাফল বেরনোর সম্ভাবনা। প্রকাশিত হতে পারে জয়েন্টের রেজাল্ট। আর জুনের মাঝামাঝি সময়ে উচ্চমাধ্যমিকের (HS)ফলপ্রকাশ হতে পারে। সব ঠিক থাকলে ৩ জুন মাধ্যমিকের ফল প্রকাশিত হতে পারে। চলতি বছরের ১৬ মার্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। প্রতি বছরের মত এবারও তিনমাসের মাথায় ফল প্রকাশিত হতে চলেছে।

জানা গিয়েছে, আগামী ৩১ মে, ১ ও ২ জুন ফলপ্রকাশের বিষয়টি নিয়ে সংসদ বৈঠকে বসবে। সেখানেই স্থির হবে চূড়ান্ত দিনক্ষণ। উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হওয়ার কথা জুনের ১৫ তারিখের মধ্যে। সেই লক্ষ্যেই এগোচ্ছে সংসদ। মাঝে বিভিন্ন জেলা শিক্ষা আধিকারিকদের সঙ্গে আলোচনা হবে। তাদের প্রস্তুতি খতিয়ে দেখা হবে। এরপর শিক্ষাদপ্তরের চূড়ান্ত অনুমোদন মিললেই ফলঘোষণার দিনক্ষণ জানাবে সংসদ।

[আরও পড়ুন: ‘ভেবেছিলাম বেঁচে আছে পল্লবী’, থানায় জেরার মুখে পুলিশকে বললেন প্রেমিক সাগ্নিক]

কোভিডের (COVID-19) কারণে বহুদিন ক্লাস না হওয়ায় চলতি বছরে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে সিলেবাস কমানো হয়েছিল। ২০২৩-এ রাজ্যের দুই মেগা পরীক্ষা পূর্ণ সিলেবাসে হওয়ার কথা। তবে সিলেবাস শেষ করায় কাঁটা হয়ে দাঁড়িয়েছে সময়। বিভিন্ন শিক্ষক সংগঠন মধ্যশিক্ষা পর্ষদ বা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের কাছে দাবি জানিয়েছে, ছাত্রছাত্রীদের স্বার্থে দ্রুত বিষয়টি পরিষ্কার করা হোক। পর্ষদ এবং সংসদ পরিস্থিতির দিকে নজর রাখছে। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য ইতিমধ্যে জানিয়েছেন, “করোনা পরিস্থিতি বিবেচনা করে ও অন্য বোর্ডগুলো কি করছে দেখে তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে পূর্নাঙ্গ সিলেবাসে পরীক্ষা হবে কিনা। অন্য বোর্ড পূর্ণাঙ্গ সিলাবাস করলে উচ্চমাধ্যমিকও পূর্ণাঙ্গ করতে হবে। না হলে ইনজাস্টিস হবে।”

২০২০ সাল থেকে শুরু হয় কোভিডের দাপট। টানা বন্ধ ছিল স্কুল। পরের বছর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দু’টি পরীক্ষাই হয়নি। কিছুদিন ক্লাস হলেও শেষ হয়নি সিলেবাস। সেই কারণে চলতি বছরে দু’টি পরীক্ষাতেই সিলেবাসের বোঝা কমানো হয়। পর্ষদ এবং সংসদ প্রায় ৩০ শতাংশ করে কম সিলেবাসে পরীক্ষা নিয়েছে এবার। আগামী মাসে যার ফলপ্রকাশ।

[আরও পড়ুন: কলকাতায় নতুন ঠিকানা সৌরভের, শহরের বুকে বাড়ির দাম জানলে চমকে যাবেন!]

জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের (JEE) চেয়ারম্যান মলয়েন্দু সাহা জানিয়েছেন, জুনের প্রথম সপ্তাহের মধ্যেই ফল প্রকাশ হবে। আগামী বছরের পরীক্ষা পূর্ণ সিলেবাসে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে পর্ষদ এবং সংসদ। কিন্তু চলতি বছরে জানুয়ারির জায়গায় ক্লাস শুরু হয়েছে ফেব্রুয়ারি থেকে। গরমের ছুটি ২২ দিনের জায়গায় বেড়ে হয়েছে ৪৫ দিন। এর মধ্যে হোম সেন্টারে উচ্চমাধ্যমিক হওয়ায় ক্লাস হয়নি কিছুদিন। এর ফলে দশম এবং দ্বাদশের ক্লাস প্রায় তিনমাস অতিরিক্ত বন্ধ থেকেছে। সিলেবাস আদৌ শেষ করা যাবে কি না তা নিয়ে সন্দিহান শিক্ষকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে