১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তৃণমূল নাকি বাম? ভোটে কাকে সমর্থন করবে RJD? রবিবারই বাংলায় আসছেন তেজস্বী

Published by: Sucheta Sengupta |    Posted: February 27, 2021 8:20 pm|    Updated: February 27, 2021 8:31 pm

RJD leader Tejaswi Yadav to come in Bengal on Sunday before WB Assembly Election |SangbadPratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বঙ্গে বিধানসভা ভোটের তৃণমূল নাকি বামফ্রন্ট (Left front)? কাদের সমর্থন করবে লালুপ্রসাদের দল আরজেডি? রবিবারই তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে কলকাতায় আসছেন আরজেডি নেতা  তেজস্বী যাদব (Tejaswi Yadav)। যেহেতু বামেদের ব্রিগেড সমাবেশে আমন্ত্রিত তেজস্বী, তাই তিনি সেখানে যেতে পারেন। আবার তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে দেখা করে নির্বাচনী আলোচনাও করতে পারেন। এমনই খবর দলীয় সূত্রে।  রবিবারই কলকাতায় আসার কথা তেজস্বীর। আসন্ন নির্বাচনে পশ্চিমবঙ্গের হিন্দিভাষী এলাকা থেকে বেশ কয়েকটি আসন আরজেডি-কে লড়াইয়ের জন্য ছেড়ে দিতে পারে তৃণমূল, সূত্রের খবর এমনই। এ প্রসঙ্গে বারাকপুর ও নৈহাটি শিল্পাঞ্চল নিয়ে আলোচনা হয়েছে আগেই। আবার বামেদের সঙ্গেও আসন নিয়ে আলোচনা হতে পারে তেজস্বীর। একাধিক সম্ভাবনা নিয়েই রবিবার রাজ্য়ে পা রাখছেন তিনি।

মমতা বন্দ্য়োপাধ্যায়ের সঙ্গে আরজেডি-সহ দেশের অন্যান্য আঞ্চলিক দলগুলির সখ্য অজানা নয় কারও। বিহারে গত নির্বাচনের জন্য আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদের ছেলে তেজস্বীকে মুখ্যমন্ত্রী দেখতে চেয়ে একাধিকবার সমর্থন জানিয়েছিলেন। কয়েকবার উভয়ের দেখাও হয়েছে। এছাড়া জাতীয় স্তরে যখনই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোনও ঐক্যমঞ্চ গড়তে চেয়েছেন, বেশিরভাগ ক্ষেত্রেই পাশে পেয়েছেন লালুপ্রসাদের দলকে। বিশেষত বিজেপি বিরোধী জোটে তৃণমূলের সঙ্গী আরজেডি। এবার রাজ্যের বিধানসভা নির্বাচনে শাসকদলের মূল প্রতিপক্ষ বিজেপি। তাই সেই লড়াইয়েও তৃণমূল আরজেডিকে পাশে পেতে চায়। সেই উদ্দেশে তেজস্বীর সঙ্গে বৈঠকের ভাবনা তাঁর। সূত্রের খবর, তেজস্বী যাদব রবিবারই কলকাতায়  আসছেন। উভয়ের আলোচনার বিষয়বস্তু অবশ্যই বঙ্গ বিধানসভা নির্বাচন। অন্দরে গুঞ্জন, তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা করতে পারে লালুর দল।

[আরও পড়ুন: ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত ২১০ জন, ভ্যাকসিন নেওয়ার পর মৃত বোলপুরের শিক্ষাকর্মী]

অন্যদিকে আরও এক জল্পনা থাকছে। বিহারে আরজেডি এবং বামেরা জোটে লড়াই করে ভাল ফল পেয়েছিল। সেকথা মাথায় রেখে তেজস্বীর মতো তরুণ মুখকে ব্রিগেড সমাবেশে এনে দলকে আরও চাঙ্গা করার পরিকল্পনা করেছিলেন বাম নেতারা। সেইমতো তাঁকে আমন্ত্রণও পাঠানো হয়েছিল। যদিও ব্রিগেডে বক্তা হিসেবে তেজস্বীর নাম এখনও চূড়ান্ত  নয়। ফলে রবিবার এসে তিনি ব্রিগেডের সভায় যেতেও পারেন, অথবা অন্য কোথাও বাম নেতাদের সঙ্গে আলোচনায় বসতে পারেন। তা এখনও চূড়ান্ত হয়নি। সূত্রের খবর, রবিবার কলকাতায় পা রেখে দুপুরের দিকে আরজেডি নেতৃত্বের সঙ্গে বেলেঘাটায় বৈঠক করবেন তেজস্বী। পরবর্তীতে  বাম এবং তৃণমূলের সঙ্গে সাক্ষাৎ পর্বের কথা। তবে শেষপর্যন্ত বঙ্গের ভোটে কার পাশে দাঁড়াবে আরজেডি, নাকি পৃথকভাবে ভোটে লড়বে তাঁর দল, তা হয়ত রবিবারই ঠিক করে ফেলবেন লালুপুত্র। 

[আরও পড়ুন: ‘বিরোধীদের ফোনে আড়ি পাতছে সিআইডি’, ডানকুনির সভা থেকে বিস্ফোরক শুভেন্দু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে