৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সমাজে ‘ব্রাত্য’ দিদিদের জন্য ‘বোনফোঁটা’, অভিনব উদ্যোগ স্বেচ্ছাসেবী সংস্থার

Published by: Sucheta Sengupta |    Posted: October 27, 2019 9:25 pm|    Updated: October 27, 2019 9:25 pm

Sangbedan, an NGO organises exceptional move towards 'Bonfota'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ভাইয়ের কপালে দিলাম ফোঁটা/যমের দুয়ারে পড়ল কাঁটা…’। এই মন্ত্রই চিরকাল ভাইদের মঙ্গলকামনায় উচ্চারিত হয়েছে বোনদের কণ্ঠে। কিন্তু এবার বদলের পালা। কেন শুধু ভাইদের জন্য ‘ভাইফোঁটা’র এত আয়োজন? কেনই বা ‘বোনফোঁটা’ নয়? আপনার সাম্যবাদী মনকে এসব প্রশ্ন কিন্তু তুলতেই দেবে না স্বেচ্ছাসেবী সংগঠন – সংবেদন। কারণ, তাঁরাই প্রথম রূপান্তরিত নারী, যৌনপল্লির ‘বোন’দের সঙ্গে নিয়ে আয়োজন করেছেন ‘বোনফোঁটা’র। এবার তার দ্বিতীয় বছর। সোমবার সকাল ১১টায় সেন্ট্রাল অ্যাভিনিউর দরজিপাড়ার মাঠে অভিনব অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবারের বিশেষত্ব, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের উপস্থিতি।

সমাজের মূল স্রোত থেকে কিছুটা বিচ্ছিন্ন, কিছুটা ব্রাত্য থাকা মানুষজনের পাশে দাঁড়িয়ে, তাঁদের সঙ্গে নিয়ে সংবেদন বেশ কয়েকবছর ধরেই কাজ করছে। রূপান্তরকামী, যাঁদের এখনও সমাজ খুব একটা আপন করে নিতে পারেনি, এখনও যাঁরা নিত্যদিন নানাধরনের হয়রানির শিকার হন, তাঁদের সমানাধিকারের জন্য লড়াইয়ে শামিল হয়েছে এই স্বেচ্ছাসেবী সংগঠনটি। পাশাপাশি, বিশেষ চাহিদাসম্পন্ন শিশু যারা, যাদের দেখলেই তথাকথিত সাধারণ মানুষজনের চোখে নেমে আসে করুণা, তাদেরও কাছে টেনে নিয়েছে সংবেদন।

[ আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর বাড়িতে কালীপুজো, আমন্ত্রণ পেয়ে উপস্থিত সস্ত্রীক রাজ্যপাল]

আগেও সমাজে এঁদের সকলের সমান গুরুত্ব প্রতিষ্ঠা করতে একাধিক কর্মকাণ্ডের নজির রয়েছে সংবেদনের। এমনকী মহালয়ায় ‘মহিষাসুরমর্দিনী’ পালাও এই সংগঠনের হাত ধরে ভিন্ন মাত্রা পেয়েছে। এবার তাঁদের পরিবেশিত ‘মহিষাসুরমর্দিনী’তে দুর্গা রূপে দেখা গিয়েছে রূপান্তরকামী নারী তথা আইনজীবী মেঘ সায়ন্তনী ঘোষকে। তাঁকে যোগ্য সঙ্গত দিয়েছেন বিশেষ চাহিদাসম্পন্ন শিশু, কিশোররা। সেই ব্যতিক্রমী ভাবনা থেকেই গত বছর সংবেদন আয়োজন করেছিল ‘বোনফোঁটা’র। রূপান্তরিত নারী, যৌনপল্লির বাসিন্দাদের বোন হিসেবে গ্রহণ করে, তাঁদের মঙ্গলকামনায় অনুষ্ঠান করা হয়। বহু প্রশংসিত হয়েছিল সেই উদ্যোগ।

BONPHOTA 1
এবারও তার ব্যতিক্রম হল না। এবছরও বোনদের সঙ্গে সংবেদনের সদস্যরা পালন করবেন ‘বোনফোঁটা’। দরজিপাড়ার মাঠে সোমবার সকাল ১১টায় ব্যতিক্রমী ছবি দেখা যাবে। সংবেদনের সম্পাদক সমিত সাহা জানালেন, এবছরের অনুষ্ঠানকে আরও অনন্য করে তুলবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু, কিশোরদের উপস্থিতি। তাঁরাও দিদিদের দীর্ঘায়ু কামনায় তাঁদের কপালে ফোঁটা দেবে। মিষ্টিমুখের আয়োজন থাকবে। এরপর সকলে মিলে চলে যাবে পাশের পাড়ার পুজো পাথুরিয়াঘাটা সর্বজনীনে। সেখানেই তাঁদের সকলের ভোগের নিমন্ত্রণ। দিনভর এভাবেই আনন্দে মাতবেন সকলে। যার নেপথ্যে সবচেয়ে বড় ভূমিকা সংবেদন নামে স্বেচ্ছাসেবী সংস্থাটির। এভাবেই ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে সমাজের সামনে আরও নানা দৃষ্টান্ত স্থাপন করুক সংবেদন, এই শুভেচ্ছা সকলের।

[ আরও পড়ুন: অমানবিক! দৃষ্টিহীনকে বাসে তুলে পুলিশের রোষানলে বাসচালক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে