২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার পুজোয় সন্তোষ মিত্র স্কোয়্যারে ইন্ডিয়া গেট-লালকেল্লা-সংসদভবন, নেপথ্যে এই বিশেষ কারণ

Published by: Sulaya Singha |    Posted: July 1, 2022 7:40 pm|    Updated: July 1, 2022 9:37 pm

Santosh Mitra Square to depict 'Azadi ka Amrti mahotsav' in Durg Puja theme 2022 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলকাতার দুর্গাপুজোর অন্যতম আকর্ষণ সন্তোষ মিত্র স্কোয়্যার। প্রতি বছরই পুজোর চারটে দিন দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে লেবু তলা পার্কে। পড়বে না-ই বা কেন, ইউএফও থেকে সোনার দুর্গা- কী না উপহার পেয়েছেন পুজোপ্রেমীরা। তাই প্রতিবারই এই পুজোর থিমের দিকে তাকিয়ে থাকেন প্রত্যেকে। তবে বাঙালির সমস্ত কৌতূহল দূর করে এবারের পুজোর থিমভাবনা ঘোষণা করে দিল পুজো কমিটি।

রথযাত্রাতেই (Rath Yatra 2022) দুর্গাপুজোর ঢাকে কাঠি। আর তাই এই বিশেষ দিনটিকেই খুঁটি পুজোর জন্য বেছে নিয়েছিল সন্তোষ মিত্র স্কোয়্যার। আর সেখানেই প্রকাশ্যে এল এবারের দুর্গাপুজোর থিম ভাবনা। এবার লেবু তলা পার্কে তুলে ধরা হবে দিল্লির ইন্ডিয়া গেট (India Gate), লালকেল্লা এবং সংসদভবন। দুর্গাপুজোর সঙ্গে জুড়ে যাবে এই তিন ঐতিহাসিক স্থাপত্য। তবে হঠাৎ রাজধানীর তিন জাতীয় ঐতিহ্যকেই কেন বেছে নেওয়া হল? এর নেপথ্য়েও রয়েছে বিশেষ কারণ।

[আরও পড়ুন: রবি ঠাকুর থেকে গান্ধীজি, আম্বেদকর, পুরীর জগন্নাথ মন্দিরে প্রবেশাধিকার পাননি এঁরাও]

৭৫ বছর আগে ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা ছিনিয়ে নিয়েছিল ভারত। প্রায় ২০০ বছর পর দাসত্ব মুক্ত হয়েছিল দেশ। সেই স্বাধীনতার ৭৫ বছর তাই ধুমধাম করে উদযাপনের বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বছরভর নানা প্রকল্প বাস্তবায়ন, সামাজিক কাজ কর্ম এবং দেশের উন্নয়ন মূলক কাজে অঙ্গীকারবদ্ধ হয়েছিল সরকার। সেই আজাদি বা স্বাধীনতার অমৃত মহোৎসব এবার জুড়ে গেল কলকাতার দুর্গাপুজোতেও (Durga Puja 2022)। ভারতের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত লাল কেল্লা। ঐতিহাসিক গুরুত্ব রয়েছে ইন্ডিয়া গেট এবং সংসদভবনেরও। আর সেই কারণেই এই তিন স্থাপত্যকে বেছে নেওয়া হয়েছে।

আজ বিশ্ব দরবারে পূজিত বাঙালির দুর্গাপুজো। এই উৎসবকে স্বীকৃতি দিয়েছে ইউনেসকো। তাই এবারের পুজো নিয়ে বেশি তৎপর সমস্ত পুজো উদ্যোক্তারা। এক মস আগে থেকেই এবার শুরু হয়ে যাবে উৎসব। তাই রথের দিন থেকেই জোরকদমে প্রস্তুতি শুরু করে দিল মধ্য কলকাতার এই জনপ্রিয় পুজোও।

[আরও পড়ুন: লজ্জায় মাথা নত করা উচিত বিজেপির, নূপুর শর্মাকে ‘সুপ্রিম’ তিরস্কার নিয়ে প্রতিক্রিয়া বিরোধীদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে