BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সেপ্টেম্বরে রাজ্যে হবেই লকডাউন, কেন্দ্রের নির্দেশিকার সমালোচনা করে দাবি মুখ্যমন্ত্রীর

Published by: Sayani Sen |    Posted: September 2, 2020 5:02 pm|    Updated: September 2, 2020 6:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসের ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর লকডাউন কি হচ্ছে? রাজ্যে আগামী তিনদিন সম্পূর্ণ লকডাউনের ভবিষ্যৎ নিয়ে উঠেছিল প্রশ্ন। কিন্তু সেই সমস্ত দ্বিধা দ্বন্দ্বের অবসান ঘটালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কেন্দ্রের গাইডলাইনে যাই থাকুক না কেন সেপ্টেম্বরে আপাতত তিনদিন রাজ্যে পূর্ণ লকডাউন হচ্ছে বলেই জানিয়ে দিলেন তিনি।

কেন্দ্রের তরফে আগে গাইডলাইনে বলা হয়েছিল প্রয়োজন মতো রাজ্য সরকার লকডাউনের (Lockdown) বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। সেই অনুযায়ী আগস্টের শেষেই সেপ্টেম্বরে পূর্ণ লকডাউনের দিন ঘোষণা করে দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু আনলক ফোরের গাইডলাইনে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, চলতি মাসে কেন্দ্রের সিদ্ধান্ত ছাড়া কোনও রাজ্য সরকার পূর্ণাঙ্গ লকডাউনের পথে হাঁটতে পারবে না। শুধুমাত্র কনটেনমেন্ট জোনেই লকডাউন করতে পারবে রাজ্য সরকার। তবে গাইডলাইন হাতে পাওয়ার পরে ফের লকডাউনের সিদ্ধান্ত প্রত্যাহারে নারাজ বাংলার মুখ্যমন্ত্রী। কোনওভাবেই লকডাউন প্রত্যাহার করা হবে না বলেই সাফ জানিয়ে দিয়েছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “গণতান্ত্রিক পরিকাঠামোয় কেন্দ্র সরকার রাজ্যের অভিভাবক। রাজ্য তার কাছে সন্তানসম। কিন্তু এখানেই শুধুমাত্র প্রতিযোগিতামূলক আচরণ করা হচ্ছে। গাইডলাইন প্রকাশের মাধ্যমে পরামর্শ দেওয়া কেন্দ্রের কাজ। তবে কোনও সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া কাজ নয়। রাজ্যের উপর কেন্দ্রকে ভরসা রাখতে হবে।”

[আরও পড়ুন: বাড়ি বসে বই খুলেই স্নাতক ও স্নাতকোত্তরে দেওয়া যাবে পরীক্ষা, জানাল কলকাতা বিশ্ববিদ্যালয়]

এদিকে, ভাড়া বৃদ্ধির দাবিতে ৭ সেপ্টেম্বর টাক্সি ধর্মঘটের ডাক দিয়েছিল এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি (Taxi) সংগঠন। কিন্তু ওইদিন সরকারের তরফে লকডাউন ঘোষণা হওয়ায় ধর্মঘটের তারিখ বদল হল। বুধবার সংগঠনের তরফে জানিয়ে দেওয়া হয়, আগামী ৭ সেপ্টেম্বরের বদলে ২১ সেপ্টেম্বর চব্বিশ ঘন্টা ট্যাক্সি ধর্মঘট হবে। আর এই ধর্মঘটের স্বপক্ষে শহরজুড়ে ২৫ হাজার লিফলেট বিলি করবেন তাঁরা। তাঁদের দাবি, ডিজেলের দাম দিন দিন বাড়ছে। অথচ ভাড়া বৃদ্ধির ব্যাপারে সরকার কোনও ভাবনাচিন্তা করছে না। প্রথম দুই কিলোমিটারের ভাড়া ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা এবং পরে প্রতি কিলোমিটার ১৫ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকার দাবি করা হয়েছে। সংগঠনের আহবায়ক নওয়াল কিশোর শ্রীবাস্তব বলেন, “আমরা একাধিকবার মুখ্যমন্ত্রী, পরিবহণ মন্ত্রীকে চিঠি দিয়ে ভাড়া বৃদ্ধির আবেদন জানিয়েছি। কিন্তু কোনও লাভ হয়নি। তাই বাধ্য হয়েই আমরা ৭ সেপ্টেম্বর ধর্মঘট ডেকেছিলাম। কিন্তু ওইদিন লকডাউন থাকায় তারিখ বদল করা হল। ২১ তারিখ হবে ধর্মঘট।” পাশাপাশি ওইদিন পরিবহণ ভবনে ধরনা কর্মসূচিও নেওয়া হতে পারে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: নির্মীয়মাণ বহুতলের পাঁচিলের পাশে মিলল তরুণীর দেহ, ধর্ষণ করে খুন? রহস্যভেদের চেষ্টায় পুলিশ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement