BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

SLST নিয়োগ দুর্নীতি মামলা: সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ, হাই কোর্টের ডিভিশন বেঞ্চে রাজ্য

Published by: Sucheta Sengupta |    Posted: March 1, 2022 3:58 pm|    Updated: March 1, 2022 3:58 pm

SLST case: WB Govt challenges CBI prober order in Calcutta HC division bench | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: রাজ্যে নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় আইনি জট আরও বাড়ল। কলকাতা হাই কোর্টের (Calcutta HC) সিঙ্গল বেঞ্চের নির্দেশ অর্থাৎ সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল রাজ্য। বুধবার এই মামলার শুনানির সম্ভাবনা। হাই কোর্টে বিচারপতি হরিশ ট্যান্ডনের বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে।

সোমবারই গ্রুপ সি’র SLST নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। এই মামলায় শিক্ষাদপ্তরের ডেপুটি ডিরেক্টর ও সংশ্লিষ্ট জেলা স্কুল পরিদর্শকের তরফে সমস্ত নথিপত্র আদালতে পেশ করতে বলা হয় আগামী ৭ মার্চের মধ্যে। আর সিবিআইকে এসব তথ্য হস্তান্তরিত করতে হবে মার্চের শেষ সপ্তাহে। এমনই নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগ মামলায় তিনি বড় দুর্নীতির আঁচ পেয়েই সিবিআইয়ের হাতে তদন্তভার তুলে দিতে চান।

[আরও পডুন: খারকভে রুশ গোলায় মৃত্যু ভারতীয় পড়ুয়ার, জানাল বিদেশমন্ত্রক]

মুর্শিদাবাদ জেলায় বিভিন্ন স্কুলে নবম-দশম শ্রেণির অঙ্কের শিক্ষক হিসেবে চাকরি পেয়েছিলেন ওই ৬ জন। পরে জানা যায়, তাঁরা পরীক্ষায় ফেল করা সত্ত্বেও শিক্ষক পদে নিয়োগ হয়েছিলেন। আর তাতেই নিয়োগ প্রক্রিয়ায় বড়সড় দুর্নীতি রয়েছে বলে মনে করেছেন বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। সেই মামলায় স্কুল সার্ভিস কমিশনের (SSC) কাছে জবাব তলব করেছিল আদালত। কমিশনের তরফে জানানো হয়, নিয়োগ প্রক্রিয়ায় ভুল হয়েছিল, চাকরি বাতিল করার নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। এরপর সোমবার তিনি সিবিআইয়ের হাতে এই মামলার তদন্তভার দেন। 

[আরও পডুন: এবার থেকে প্রতি রবিবার আরও সকালে মিলবে মেট্রো পরিষেবা, জেনে নিন সময়সূচি]

তার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চে গেল রাজ্য় সরকার। প্রসঙ্গত, বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চেই গ্রুপ সি ও গ্রুপ ডি নিয়োগ সংক্রান্ত মামলা বিচারাধীন। সেই বেঞ্চেই কি SLST দুর্নীতি মামলার শুনানি হবে? তা এখনও জানা  যায়নি। বুধবারই এই মামলার শুনানি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে