১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে আর যাবে না SSC সংক্রান্ত মামলা, সিদ্ধান্ত হাই কোর্টের

Published by: Tiyasha Sarkar |    Posted: June 4, 2022 8:57 am|    Updated: June 4, 2022 10:34 am

SSC cases shifted from Justice Abhijit Gangopadhyay's bench | Sangbad Pratidin

গোবিন্দ রায়: বদল হচ্ছে হাই কোর্টের (Calcutta High Court) বিচারপতিদের বিচার্য বিষয়। শুক্রবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে হাই কোর্ট প্রশাসনের তরফে। সোমবার থেকে এটি কার্যকর হবে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Abhijit Ganguly) বেঞ্চে আর যাবে না এসএসসি সংক্রান্ত নতুন কোনও মামলা। 

আদালত সূত্রে খবর, বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস নতুন করে এসএসসি সংক্রান্ত কোনও মামলা পাঠানো হবে না। মামলাগুলির বিচার করবেন বিচারপতি রাজাশেখর মান্থা। বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত বিচারের কাজ করবেন। তবে এসএসসি বেআইনি নিয়োগ ও সিবিআই তদন্তের মামলা অর্থাৎ যেগুলি আগেই ওনার এজলাসে উঠেছে সেগুলির বিচার করবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়ই। অন্যদিকে, বিচারপতি কৌশিক চন্দ বিচার করবেন কলেজ, বিশ্ববদ্যালয়ের বিভিন্ন বিচারের কাজ। পুলিশি নিষ্ক্রিয়তা, অতিসক্রিয়তার মামলার দায়িত্বভার বিচারপতি শম্পা সরকারের। এমন বিচার্য বিষয় বদল রুটিন বলে হাই কোর্ট সূত্র খবর।

[আরও পড়ুন:‘কেকে’র অনুষ্ঠানে ভিড় বেশি থাকলেও এসি কাজ করেছিল’, জানালেন পুলিশ কমিশনার ]

প্রাথমিক টেট পরীক্ষা না দিয়েই প্রাথমিক স্কুলে চাকরি পেয়ে যাওয়া বহু মামলা এখন বিচারাধীন অন্য বেঞ্চে। সেই সমস্ত মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে গেলে সেক্ষেত্রে কি হবে তা নিয়ে জল্পনা রয়েছে। পাশাপাশি, কলেজ ও বিশ্ববিদ্যালয় নিয়োগ-সহ নানা অনিয়মের অভিযোগে বেশ কিছু মামলা চলছে হাই কোর্টে।

এতদিন পুলিশের নিষ্ক্রিয়তা ও অতিসক্রিয়তার মামলাগুলি শুনতেন বিচারপতি মান্থা। ইদানিং বেশ কয়েকটি মামলায় সিবিআই ও এনআইএ তদন্তের নির্দেশ দেন তিনি। শিক্ষা সংক্রান্ত তিনটি বিভাগের মামলা চ্যালেঞ্জ করা যাবে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। এতদিন সেগুলি শুনতেন বিচারপতি হরিশ ট্যান্ডন।

[আরও পড়ুন: মাধ্যমিকের খাতায় কুকথা, উত্তরপত্র বাতিল করে পরীক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পর্ষদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে