BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিয়োগ বিতর্কের মাঝেই SSC’র চেয়ারম্যানের পদত্যাগ, দায়িত্বে এলেন IAS আধিকারিক

Published by: Paramita Paul |    Posted: May 18, 2022 7:44 pm|    Updated: May 18, 2022 8:23 pm

SSC Chairman resigns amidst controversy | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: একদিকে নিয়োগ ঘিরে বিতর্ক, অন্যদিকে ৬ বছর পর বিপুল নিয়োগের নির্দেশ। দুই বিপরীতধর্মী পরিস্থিতির মুখে দাঁড়িয়ে স্কুল সার্ভিস কমিশন। এমন অবস্থায় কমিশনের চেয়ারম্যান বদল করল রাজ্য সরকার। 

৪ মাস আগেই এসএসসির চেয়ারম্যান (SSC Chairman) পদে এসেছিলেন সিদ্ধার্থ মজুমদার। বুধবার সন্ধেয় তিনি পদত্যাগ করেছেন বলে সূত্রের খবর। বদলে তাঁর জুতোয় পা গলালেন আইএএস শুভ্র চক্রবর্তী। 

বিপুল সংখ্যক শিক্ষক নিয়োগ হতে চলেছে রাজ্যে। ৬ বছর পর ফের হতে চলেছে এসএসসির শিক্ষক নিয়োগ পরীক্ষা। সেই প্রক্রিয়া শুরু হওয়ার আগে নিয়োগকারী সরকারি সংস্থা স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) শীর্ষপদে বদল আনল রাজ্য সরকার। বুধবার আইএএস অফিসার শুভ্র চক্রবর্তীকে এসএসসি–র চেয়ারম্যান পদে বসানো হয়েছে। তিনি সমগ্র শিক্ষা মিশনের রাজ্য প্রকল্প অধিকর্তা পদে আছেন। স্কুলশিক্ষা দপ্তর এদিন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে দু’টি দায়িত্বই পালন করবেন ওই অফিসার।

[আরও পড়ুন: হাই কোর্টে ধাক্কা, কোনও আইনি রক্ষাকবচ ছাড়াই সিবিআই দপ্তরে হাজিরা পার্থ চট্টোপাধ্যায়ের]

২০ হাজারেরও বেশি পদে শিক্ষক নিয়োগ করতে চলেছে সরকার। আগে যে নিয়মে নিয়োগ হত তাও বদলাবে। এবার প্রথম প্রিলিমিনারি, মেইন এবং ইন্টারভিউয়ের পর মিলবে চাকরি। আগামী মাসে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে স্কুলশিক্ষা দপ্তর। নবম-দশম ও একাদশ-দ্বাদশ এই দুই ধাপের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করবে এসএসসি। ফর্ম কবে থেকে দেওয়া শুরু, তার দাম কত, কবে পরীক্ষা এবং চূড়ান্ত শূন্য পদ কত তা বিজ্ঞপ্তিতে জানানো হবে।

সূত্রের খবর, নবম-দশম স্তরে রয়েছে প্রায় ১৪ হাজার শূন্যপদ। একাদশ-দ্বাদশ স্তরের শূন্যপদ ৬ হাজারের কিছুটা বেশি। গত ৫ মে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, “দ্রুত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে। মেধার ভিত্তিতে স্বচ্ছভাবে হবে নিয়োগ।” জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর নির্দেশেই এসএসসির চেয়ারম্যান পদে আইএএস অফিসারকে বসানো হয়েছে।

[আরও পড়ুন: মামলা দায়েরের পদ্ধতিতে ত্রুটি, ডিভিশন বেঞ্চেও রক্ষাকবচ পেলেন না পার্থ চট্টোপাধ্যায়]

অন্যদিকে, ২০১৬ সালের নিয়োগের যে প্যানেল হয়েছিল তার মেয়াদ বেড়েছে। ৬৮৬১ টি নতুন পদ তৈরি হয়েছে। নবম–দশম, একাদশ–দ্বাদশ, শারীরশিক্ষা ও কর্মশিক্ষা মিলিয়ে এই সংখ্যক শিক্ষক আলাদাভাবে নিয়োগ করবে সরকার। ধর্মতলা চত্বরে আলাদা তিনটি ক্যাম্পে আন্দোলনকারীরা নিয়োগপত্র না পাওয়া পর্যন্ত অবস্থান চালিয়ে যাবেন বলে এদিন ঘোষণা করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে