Advertisement
Advertisement
Mamata Banerjee

মুকুটে নয়া পালক, কলকাতার পর মুখ্যমন্ত্রীকে ডিলিট উপাধি দিচ্ছে এই বিশ্ববিদ্যালয়

আগামী বছর ৬ ফেব্রুয়ারি তাঁর হাতে এই সম্মান তুলে দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

St Xaviers University to give D'litt to Mamata Banerjee | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:November 25, 2022 7:32 pm
  • Updated:November 25, 2022 7:39 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মমতা বন্দ্যোপাধ্যায়ের মুকুটে আরও একটি পালক। এবার বাংলার মুখ্যমন্ত্রীকে সাম্মানিক ডিলিট দিতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্য়ালয়। আগামী বছর ৬ ফেব্রুয়ারি তাঁর হাতে এই সম্মান তুলে দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মুখ্যমন্ত্রীকে ডিলিট দিতে চেয়ে সম্প্রতি চিঠি পাঠানো হয়েছিল সেন্ট জেভিয়ার্স (St Xaviers University) কর্তৃপক্ষের তরফে। জানা গিয়েছে, চিঠি পাওয়ার পর এই সম্মান নিতে রাজি হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২৩ সালের ৬ ফেব্রুয়ারি ৭৭০ জন স্নাতক ও স্নাতোকত্তরের পড়ুয়াদের সম্মান জানানো হবে। সেই অনুষ্ঠানেই ডিলিট উপাধি দেওয়া হবে মুখ্যমন্ত্রীকে। সেই অনুষ্ঠানে তিনি হাজির থাকবেন বলেই জানা যাচ্ছে। উচ্চশিক্ষার ক্ষেত্রে বিশেষ অবদানের জন্যই তাঁকে এই বিশেষ সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জেভিয়ার্স কর্তৃপক্ষ। জানা গিয়েছে, তাদের তরফে এই সম্মানের জন্য শুধুমাত্র মুখ্যমন্ত্রীর নামেরই প্রস্তাব দেওয়া হয়েছিল। যাতে সম্মতি দিয়েছেন মমতা।

Advertisement

[আরও পড়ুন: দল তুলে দেব বললে রসগোল্লা খাওয়াব না! নাম না করে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে হুঁশিয়ারি কুণালের]

এর আগে ২০১৮ সালে মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) ডিলিট দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। তৎকালীন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীর হাত থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাম্মানিক ডিলিট নিয়েছিলেন তিনি। সে সময় অবশ্য তাঁকে এই সম্মান দেওয়া নিয়ে তৈরি হয় বিতর্ক। কেন তাঁকে ডিলিট দেওয়া হবে? তা নিয়ে বিস্তর জলঘোলা হয়। এমনকী হাই কোর্ট পর্যন্ত গড়ায় সেই বিতর্ক। তবে সেসব অতীত। সরকারি বিশ্ববিদ্যালয়ের (University of Calcutta) পর এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ও তাঁকে বিশেষ সম্মানে সম্মানিত করতে চলেছে।

Advertisement

ডিলিট সম্মানের ছাড়াও অতীতে ভুবনেশ্বরের ‘কলিঙ্গ ইনস্টিটিউট অফ ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি’ মমতাকে সাম্মানিক ডক্টরেট দিয়েছিল। এবার ডিলিট দিতে চলেছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় গড়ে তোলার ক্ষেত্রেও উল্লেখযোগ্য অবদান রয়েছে মুখ্যমন্ত্রীর।

[আরও পড়ুন: হিজাব বিরোধীদের উপর হামলা রক্ষণশীলদের! বিশ্বকাপে ফের বিতর্কে ইরান ম্যাচ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ