১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বঙ্গ বিজেপিকে রথযাত্রার অনুমতি দিল না রাজ্য

Published by: Subhamay Mandal |    Posted: December 15, 2018 8:51 pm|    Updated: December 15, 2018 8:53 pm

State dismisses Rath Yatra permission

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: জনসভায় সমস্যা নেই। কিন্তু রথযাত্রায় আপত্তি রাজ্যের। আইনশৃঙ্খলার অবনতি হতে পারে তাই রথযাত্রার অনুমতি নয়। রাজ্যের তরফে বিজেপি দপ্তরে এরকমই জানিয়ে ফ্যাক্স এসেছে বলে সূত্রের খবর। দিনভর দফায় দফায় নবান্নে বৈঠকের পর বঙ্গ বিজেপিকে রথযাত্রার অনুমতি দিল না প্রশাসনিক কর্তারা। ফ্যাক্স মারফত শনিবার রাতে প্রশাসন জানিয়ে দেয়, রাজ্যের আইনশৃঙ্খলা বিঘ্নিত হতে পারে। তাই রথযাত্রার অনুমতি দেওয়া সম্ভব নয়। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর জনসভায় কোনও আপত্তি নেই রাজ্যের। চিঠি পাওয়ার পরই পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনায় বসে নেতৃত্ব। সূত্রের খবর, রাজ্যের সিদ্ধান্ত অমিত শাহকে জানিয়েছে বঙ্গ বিজেপি। রাজ্যের সিদ্ধান্তের বিরুদ্ধে ফের আদালতে যাওয়ার ভাবনা বিজেপির।

[রথযাত্রার অনুমতি না পেলে ফের আদালতে যেতে পারে বিজেপি]

এদিকে, নবান্ন থেকে কখন চিঠি আসবে তা নিয়ে শনিবার দিনভর অপেক্ষা চলে রাজ্য বিজেপির দপ্তরে। প্রশাসনের তরফে এমন কিছু শর্ত সাপেক্ষে যদি অনুমতি দেওয়া হয়, যে শর্ত দলের পক্ষে মানা সম্ভব নয়। তাহলে পরবর্তী পদক্ষেপ কী হতে পারে তা নিয়ে শীর্ষ নেতৃত্ব কয়েকদফায় আলোচনাও করেন। দুপুর থেকেই পার্টি অফিসে ছিলেন দলের কেন্দ্রীয় নেতা শিবপ্রকাশ, অরবিন্দ মেনন-সহ মুকুল রায়, প্রতাপ বন্দে্যাপাধ্যায় প্রমুখ রাজ্য নেতৃত্ব। সকাল ১১টার পর থেকেই নবান্ন থেকে মেল বা ফ্যাক্সের অপেক্ষায় ছিলেন রাজ্য নেতারা। অপেক্ষার পালা ক্রমশ দীর্ঘ হতে থাকে। এরই মাঝে সন্ধ্যায় রাজ্য বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক সায়ন্তন বসু জানান, রাজ্য সরকার বিজেপির দাবি মতো রথযাত্রার রুট ও সময় নিয়ে অনুমতি দিতে যেভাবে টালবাহানা করেছে তা অগণতান্ত্রিক। এর প্রতিবাদে ১৭ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত রাজ্যজুড়ে আইন অমান্য কর্মসূচি হবে। রথযাত্রা নিয়ে রাজ্যের উপর চাপ বাড়াতেই বিজেপির এই আইন অমান্য কৌশল বলে মনে করছে রাজনৈতিক মহল। বিকেলেই জানা গিয়েছিল, রথযাত্রা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে নবান্নে দুপুর ৩টে থেকে দফায় দফায় বৈঠক করেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজি। দীর্ঘ অপেক্ষার অবসান হয় রাত সওয়া আটটার পর। চিঠি ফ্যাক্সে আসে বিজেপির দপ্তরে।

[অনুমতি এলেই বাংলায় নামবে রথ, বৈঠকের পর আশাবাদী বিজেপি]

রথযাত্রা নিয়ে রাজ্য সরকারের সিদ্ধান্ত মনের মতো না হলে আদালতে যাওয়ার রাস্তা খোলা রাখছে দল। একথা আগেই জানিয়েছিলেন রাজ্য নেতারা। শুধু তারা অপেক্ষা করছিলেন শনিবার প্রশাসনের তরফে গণতন্ত্র বাঁচাও যাত্রার অনুমতি দিতে কী কী শর্ত দেওয়া হয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement