BREAKING NEWS

১ আষাঢ়  ১৪২৮  বুধবার ১৬ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা পরিস্থিতিতে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হওয়া উচিত? আমজনতার মতামত চাইছে রাজ্য

Published by: Tiyasha Sarkar |    Posted: June 6, 2021 4:19 pm|    Updated: June 6, 2021 9:32 pm

State govt wants opinion from people regarding Madhyamik 2021 and Higher secondary 2021 | Sangbad Pratidin

দীপঙ্কর মণ্ডল: মাধ্যমিক (Madhyamik Exam 2021) ও উচ্চমাধ্যমিক (Higher Secondary 2021) আদৌ হবে কি না, সে নিয়ে এখনও কোনও সিদ্ধান্তে আসতে পারেনি রাজ্য। কারণ, কিছুদিন আগে মুখ্যমন্ত্রী পরীক্ষার সম্ভাব্য সময় ঘোষণা করলেও পরীক্ষা না নেওয়ার সুপারিশ করেছে বিশেষজ্ঞ কমিটি। করোনা (Corona Virus) পরিস্থিতিতে হওয়া উচিত দুই বড় পরীক্ষা? সে বিষয়ে এবার রাজ্যবাসীর মতামত চাইল রাজ্য। খোদ মুখ্যমন্ত্রীও টুইটে সকলের মত জানতে চেয়েছেন। যদিও রাজ্যের সিদ্ধান্তে খুশি নয় শিক্ষক সংগঠন। তাঁদের কথায়, ইচ্ছে করেই তাঁদের মতামত বাদ দিয়ে অভিভাবকদের মত জানতে চাওয়া হয়েছে।

 

বিষয়টা ঠিক কী? রবিবার রাজ্য সরকারের শিক্ষাদপ্তরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।  সেখানে বিশেষজ্ঞ কমিটি কোন কোন বিষয় খতিয়ে দেখেছে তা জানানো হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, এই দুই পরীক্ষা নিয়ে এবার রাজ্যবাসীর মতামত নেবে সরকার। তিনটি মেল আইডি দেওয়া হয়েছে (  [email protected], [email protected], ও [email protected])। সোমবার দুপুর ২ টোর মধ্যে পরীক্ষার্থী, অভিভাবক-সহ যে কোনও সাধারণ মানুষ পরীক্ষা সংক্রান্ত মতামত জানাতে পারবেন সেখানে।

State govt wants opinion from people regarding Madhyamik 2021 and Higher secondary 2021

[আরও পড়ুন: দলের জাতীয় স্তরের দায়িত্ব পেয়েই ‘গুরুপ্রণাম’ শুরু অভিষেকের, মিষ্টি নিয়ে গেলেন পার্থর বাড়ি]

বেশ কিছুদিন আগেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সম্ভাব্য সময় জানিয়েছিলেন খোদ মুখ্যমন্ত্রী। গত সপ্তাহে দিনক্ষণ ঘোষণার কথা থাকলেও তা হয়নি। করোনা পরিস্থিতিতে আদৌ পরীক্ষা নেওয়া যাবে কি না, পরীক্ষা নিলে কী কী বিষয় মাথায় রাখতে হবে এই বিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছিল। দফায় দফায় বৈঠকের পর কমিটির তিনসদস্য একটি রিপোর্ট তৈরি করেন। সেখানে পরীক্ষা নেওয়া ঝুঁকিপূর্ণ বলে তাঁরা জানিয়েছেন, এমনটাই খবর। 

পাশাপাশি, পরীক্ষা না নিয়ে কীভাবে মার্কশিট তৈরি করা হবে, সে বিষয়ও জানিয়েছিলেন ওই কমিটার সদস্যরা। বলেছিলেন, যেহেতু ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রজেক্টের ১০ নম্বর জমা পড়ে গিয়েছে পর্ষদে। তাই বাকি নবম শ্রেণির রেজাল্টের ভিত্তিতে এবারের মাধ্যমিক পরীক্ষার্থীদের ফাইনাল মার্কশিট তৈরির পরামর্শ দেওয়া হবে।  উচ্চমাধ্যমিকের ক্ষেত্রেও প্রজেক্ট জমা পড়ে গিয়েছে সংসদে। যেহেতু চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা করোনার জেরে একাদশের পরীক্ষাও দিতে পারেনি, সেই কারণে তাদের জন্য হোম অ্যাসাইনমেন্ট অর্থাৎ বাড়ি বসেই যদি আরও কোনও প্রজেক্ট করানো যায়, তার ভিত্তিতে মার্কশিট তৈরি করা যেতে পারে। 

[আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা নিয়ে ফের রাজ্যকে তোপ ধনকড়ের, ডেকে পাঠালেন মুখ্য সচিবকে

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement