BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গুমোট ভাব কেটে বৃষ্টিতে ভিজল কলকাতা, ৪৮ ঘণ্টাতেই বঙ্গে বর্ষা!

Published by: Sucheta Chakrabarty |    Posted: June 10, 2020 12:57 pm|    Updated: June 10, 2020 1:00 pm

An Images

নব্যেন্দু হাজরা: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মেনেই ৪৮-৭২ ঘণ্টার মধ্যে বঙ্গে প্রবেশ করবে বর্ষা (Monsoon)। তার জেরেই সকাল থেকে মুখ ভার আকাশের। বেলা বাড়তেই গুমোট ভাব কেটে আকাশ কালো করে নামল বৃষ্টি।

বঙ্গে ক্রমেই সক্রিয় হতে চলেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। ফলে পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় এই নিম্নচাপটি ক্রমশ সক্রিয় হয়ে পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে বলে জানায় আবহাওয়া দপ্তর। এই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণবঙ্গে প্রবেশ করবে বর্ষা। এছাড়া মায়ানমার সীমান্ত ধরে একই সময়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু উত্তরবঙ্গেও প্রবেশ করবে। যার জেরে আজ থেকে উত্তরবঙ্গের দুই জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানায় হাওয়া অফিস।

[আরও পড়ুন:বিক্ষোভ দেখিয়ে বদলি ১৩ জন পুলিশকর্মী, সরানো হল ডিসি কমব্যাটকেও]

দক্ষিণবঙ্গে আজ বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় বেলা বাড়তেই চরম পৌছবে এই অস্তস্তি। সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.২ ডিগ্রী সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৬ থেকে ৯৩ শতাংশ।

[আরও পড়ুন:পশ্চিমবঙ্গে ব্যাংক জালিয়াতির টাকা জঙ্গিদের দিত ‘জামতাড়া গ্যাং’, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

আলিপুর আবহাওয়য়া দপ্তর জানায়, আগামী কয়েক ঘণ্টায় হুগলি, দক্ষিণ ২৪ পরগনা-সহ গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ। অন্যদিকে মহারাষ্ট্র কর্ণাটক তেলেঙ্গানা হয়ে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত এগিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর একটি অংশ। ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে ওড়িশা ও পশ্চিমবঙ্গে প্রবেশ করতে পারে এই দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু, এমনটাই অনুমান আবহাওয়াবিদদের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement