BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উত্তর ২৪ পরগনাকে দুই পুলিশ জেলায় ভাঙার প্রস্তাব স্বরাষ্ট্র দপ্তরের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 21, 2017 10:11 am|    Updated: October 21, 2017 10:11 am

State mulls dividing North 24 Parganas into two police districts

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পশ্চিম মেদিনীপুরের পর এবার উত্তর ২৪ পরগনাকে দুটি পুলিশ জেলায় ভাঙার প্রস্তাব দিল রাজ্যের স্বরাষ্ট্র দপ্তর। প্রস্তাব পাঠানো হয়েছে মুখ্যমন্ত্রীর দপ্তরে। মূলত আইনশৃঙ্খলা রক্ষার জন্যই এই নয়া উদ্যোগ বলে জানা গিয়েছে। তবে এখনও বিষয়টি প্রস্তাবের পর্যায়ে রয়েছে। মুখ্যমন্ত্রীর দপ্তরের সবুজ সংকেত পেলেই উত্তর ২৪ পরগনাকে দুটি পুলিশ জেলায় ভাঙার প্রক্রিয়া শুরু হবে বলে সূত্রের খবর।

[ভোর থেকেই প্রবল বৃষ্টি শহরে, কালীপুজোর পর ভাইফোঁটাতেও ‘ভিলেন’ নিম্নচাপ]

২০১১ সালে বামফ্রন্ট সরকারের অপসারনের পর ক্ষমতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার পশ্চিম মেদিনীপুরকে দুটি পুলিশ জেলায় ভাঙে। মেদিনীপুর ও ঝাড়গ্রাম পুলিশ জেলা। তখনও আইনশৃঙ্খলার জোরদার করার জন্যই প্রশাসনিক এই সিদ্ধান্ত গৃহীত হয়। সম্প্রতি বসিরহাটে দুই সম্প্রদায়ের মধ্যে গণ্ডগোল ও হিংসার ঘটনায় বহু সমালোচনার মুখে পড়তে হয় রাজ্য সরকারকে। বিরোধীদের রোষের মুখে পড়ে পুলিশ-প্রশাসন। তাই বসিরহাটের মতো ঘটনা রুখতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে সূত্র মারফত। প্রধানত জেলার বাংলাদেশ সীমান্ত লাগোয়া অঞ্চলে আইনশৃঙ্খলার অবনতি নিয়ে সরব হয়েছে বিরোধীরা। তবে পুলিশ-প্রশাসনকে আরও কঠোর করতে দুটি পুলিশ জেলা করার প্রস্তাব দিয়েছে স্বরাষ্ট্র দপ্তর।

তবে পুলিশ জেলার পর কি প্রশাসনিক স্তরেও উত্তর ২৪ পরগনাকে দুটি জেলায় ভাঙার পরিকল্পনা চলছে? এই প্রশ্ন উঠেছে ওয়াকিবহাল মহলে। কিন্তু এখনই সেরকম কোনও চিন্তা-ভাবনা নেই সরকারের। আপাতত দুটি পুলিশ জেলা করার প্রস্তাবই পাঠানো হয়েছে মুখ্যমন্ত্রীর দপ্তরে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে