BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ভোট পরবর্তী হিংসায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দায়িত্ব রাজ্যের, পর্যবেক্ষণ কলকাতা হাই কোর্টের

Published by: Sulaya Singha |    Posted: May 19, 2021 9:22 am|    Updated: May 19, 2021 9:22 am

State must compensate victims of post-poll violence: Calcutta HC | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যের ভোট (Bengal Polls 2021) পরবর্তী হিংসার প্রেক্ষিতে কড়া পর্যবেক্ষণ কলকাতা হাই কোর্টের। এই সংক্রান্ত মামলায় প্রধান বিচারপতি বলেন, নির্বাচন পরবর্তী হিংসার কারণে কেউ ক্ষতিগ্রস্ত হলে, তার পুনর্বাসনের দায়িত্ব নিতে হবে রাজ্যকেই।

মঙ্গলবার এই নিয়ে মামলার শুনানি চলে কলকাতা হাই কোর্টে (Calcutta High Court)। সূত্রের খবর, সেখানেই প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল (Rajesh Bindal) মন্তব্য করেন, “এক্ষেত্রে কারও ক্ষতি হলে পুর্নবাসন রাজ্যকেই দিতে হবে।” এদিন মামলাকারী বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা তিব্রেওয়াল অভিযোগ করেন, শুধু কলকাতার এন্টালি এলাকাতেই ১২৫ জন ঘরছাড়া হয়েছেন। কড়া বিধিনিষেধ জারি হওয়ায় তাঁরা বাড়িও ফিরতে পারছেন না। একই কারণে ঘরছাড়া রাজ্যের বহু মানুষ। এই প্রেক্ষিতেই প্রধান বিচারপতি জানান, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন রাজ্যেরই দায়িত্ব। তবে ঘরছাড়াদের কীভাবে বাড়ি ফেরানোর বন্দোবস্ত করবে পুলিশ, সেই পালটা প্রশ্নও তোলেন বিচারপতি হরিশ ট্যান্ডন। “এঁরা যে আক্রান্ত তার কী প্রমাণ আছে? বাড়ি ফেরার জন্য পুলিশের সাহায্য কি চাইছেন এঁরা?” প্রশ্ন তাঁর।

[আরও পড়ুন: উলঙ্গ হয়ে ঘুরছেন করোনা রোগী, হাসপাতালের অমানবিকতায় ক্ষুব্ধ পরিবার]

এরপর রাজেশ বিন্দাল প্রশ্ন ছুঁড়ে দেন রাজ্যের এজির দিকে। মানবাধিকার কমিশন-সহ একাধিক কমিশনের ঠিক কত সংখ্যক অভিযোগ জানিয়েছে ডিজির কাছে, তা জানতে চাওয়া হয়। সরাসরি অভিযোগ জানানোর জন্য কোনও ই-মেল আইডির ব্যবস্থা আছে কি না, সে প্রশ্নও করেন বিন্দাল। যদিও এ বিষয়ে কোনও সদুত্তর এজি দিতে পারেননি বলেই জানা গিয়েছে। মামলার পরবর্তী শুনানি আগামী ২৫ মে অর্থাৎ মঙ্গলবার। ওই দিন এই সংক্রান্ত সব প্রশ্নের জবাব চাওয়া হতে পারে।

[আরও পড়ুন: বাড়ি গিয়ে টিকা দেওয়ার নামে ‘প্রতারণা’, ইঞ্জেকশন নিয়ে উদ্বেগে দিন কাটছে ৫ জনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement