BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

CBSE’র পথে হাঁটল রাজ্য, অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে পাশ করানোর সিদ্ধান্ত পর্ষদের

Published by: Sucheta Sengupta |    Posted: April 2, 2020 1:55 pm|    Updated: April 2, 2020 3:09 pm

An Images

দীপঙ্কর মণ্ডল: করোনা ভাইরাসের দাপটে বড়সড় পরিবর্তন রাজ্যের স্কুল শিক্ষা ব্যবস্থায়। সিবিএসই বোর্ডের দেখানো পথেই হাঁটল পশ্চিমবঙ্গ। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে পরবর্তী শ্রেণিকে উত্তীর্ণ করে দেওয়ার সিদ্ধান্ত নিল মধ্যশিক্ষা পর্ষদ। মুখ্যমন্ত্রীর পরামর্শ মেনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

এই মুহূর্তে দেশজুড়ে নোভেল করোনা ভাইরাসের দাপট সবচেয়ে বড় মাথাব্যথার বিষয় হয়ে দাঁড়িয়েছে। সংক্রমণ ছড়িয়ে পড়ার বিপদ টের পেতেই দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল প্রশাসন। বিভিন্ন রাজ্যেও এই সিদ্ধান্ত লাগু হয়েছিল। পশ্চিমবঙ্গে মধ্যে মার্চেই ১৫ এপ্রিল পর্যন্ত স্কুল, কলেজ বন্ধ রাখার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরে মাঝপথেই বন্ধ করে দেওয়া হয়েছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। পিছিয়ে গিয়েছিল মাধ্যমিক পরীক্ষার ফলঘোষণাও। কারণ,স্কুল বন্ধ থাকায় পরীক্ষকরা সময়মতো খাতা জমা দিতে পারেননি। ১৫ এপ্রিলের পর নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

[আরও পড়ুন: জোড়া ঘূর্ণাবর্তের জের, কয়েকঘণ্টার মধ্যেই বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে]

ছাত্রছাত্রীদের সুরক্ষার স্বার্থেই স্কুল বন্ধের ঘোষণা, তা বুঝতে পেরেও অভিভাবকরা চিন্তিত হয়ে পড়েন এই ভেবে যে এতদিন স্কুল বন্ধ থাকলে ফাইনাল পরীক্ষার সিলেবাস কীভাবেই বা শেষ হবে আর কবেই বা পরীক্ষা হবে। তাঁদের সেই চিন্তা দূর করতেই এবার সিবিএসই’র পথে হাঁটল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। বুধবারই সিবিএসই বোর্ড এই ঘোষণা করেছিল যে দেশজুড়ে কেন্দ্রীয় বোর্ডের অধীনে থাকা স্কুলগুলিতে বিনা পরীক্ষায় পড়ুয়াদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে। আর আজ দুপুরে মধ্যশিক্ষা পর্ষদ ঘোষণা করল যে, কারও চিন্তার কিছু নেই। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের কোনও পরীক্ষা দিতে হবে না। পরীক্ষা ছাড়াই তারা পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে।এতে কিছুটা হাঁপ ছেড়ে বাঁচল পড়ুয়ারা, স্বস্তির নিঃশ্বাস অভিভাবক মহলেও। তবে নবম-দশম-একাদশ শ্রেণির পড়ুয়াদের ভবিষ্যৎ এখনও অজানা।

[আরও পড়ুন: ‘আমরা করব জয়’, গৃহবন্দিদের মনোবল বাড়াতে পথেই মানবতার গান ধরল পুলিশ]

দেখুন ভিডিও:

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement