BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Summer Vacation: তীব্র দাবদাহে এগিয়ে এল গরমের ছুটি, দিনক্ষণ ঘোষণা মুখ্যমন্ত্রীর

Published by: Paramita Paul |    Posted: April 27, 2022 5:02 pm|    Updated: April 27, 2022 5:53 pm

Summer vacation starts from may 2 in schools, says Mamata Banerjee

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যে এগিয়ে এল গরমের ছুটি (Summer Vacation)। কলকাতায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। একাধিক জেলায় চলছে তাপপ্রবাহ। এমন পরিস্থিতিতে পড়ুয়াদের কথা মাথায় রেখে ২ মে থেকে স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে যাচ্ছে। বুধবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং শিক্ষাসচিবকে এমনই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে কতদিন চলবে ছুটি, তা এখনও জানানো হয়নি।  

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “প্রচণ্ড গরম পড়েছে। আমার কাছে খবর আসছে, গরমে অনেক পড়ুয়া অসুস্থ হয়ে পড়ছে। তাই গরমের ছুটি এগিয়ে আনা হোক।” রিভিউ বৈঠক থেকে শিক্ষাদপ্তরকে এমনই নির্দেশ দিলেন তিনি। মুখ্যমন্ত্রীর আশঙ্কা, মে মাসে করোনার প্রকোপ বাড়তে পারে। এমন পরিস্থিতিতে স্কুল বন্ধ থাকার পক্ষেই সওয়াল করলেন মুখ্যমন্ত্রী। মে মাসের শেষ নাকি জুন মাসের শুরু পর্যন্ত স্কুল বন্ধ থাকবে, সেব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে শিক্ষাদপ্তর। 

[আরও পড়ুন: ‘পুলিশের গাফিলতিতেই হাঁসখালি ও বগটুই কাণ্ড’, আধিকারিকদের ভর্ৎসনা ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর]

গরমে জ্বলছে (Heat Wave) বাংলা। আর তার জেরে করুণ দশা পড়ুয়াদের। স্কুল যাতায়াত করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছে অনেকে। হিটস্ট্রোকে এক উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যুও হয়েছে। এমন পরিস্থিতি চলতে থাকলে এগিয়ে আসতে পারে স্কুলগুলির গরমের ছুটি (Summer Vacation)। মঙ্গলবার এমনই ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সঙ্গে জানিয়েছিলেন চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী। এদিন সে কথাই ঘোষণা করলেম মুখ্যমন্ত্রী। 

স্কুল খোলা রাখা হবে কি না তা নিয়ে দফায় দফায় বৈঠক সেরেছেন শিক্ষাদপ্তরের কর্তারা। স্কুলে স্কুলে পাঠানো হয়েছে প্রয়োজনীয় নোটিস। ইতিমধ্যে স্কুলে-স্কুলে পর্যাপ্ত জল এবং ওআরএসের ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী, বেলার বদলে সকালে স্কুল খোলায় পরামর্শও দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘পোস্টার লাগাচ্ছে বিজেপি’, জঙ্গলমহলে মাও আতঙ্ক খারিজ করলেন মুখ্যমন্ত্রী]

শিক্ষামহল বলছে, ১০ মে’র মধ্যে প্রথম দফার পরীক্ষা সেরে ফেলার নির্দেশ ছিল শিক্ষাদপ্তরের। ফলে চলতি মাসের শেষ থেকে বহু স্কুলে পরীক্ষা শুরু হওয়ার কথা। কিন্তু গরমের ছুটি পড়লে কীভাবে সেই পরীক্ষা হবে, তা নিয়ে চিন্তিত স্কুল কর্তৃপক্ষ। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে