BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘রেড মিরচি’র পর এবার রেলে ‘অরেঞ্জ’ আতঙ্ক

Published by: Monishankar Choudhury |    Posted: November 21, 2018 9:23 am|    Updated: November 21, 2018 9:23 am

Tatkal ticket hacking racket busted

ভুক্তভোগী সাধারণ যাত্রীরা।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘রেড মিরচি’র পর এবার ‘অরেঞ্জ’ নামের নতুন আর এক সফটওয়্যারের দৌরাত্ম্যে দিশেহারা রেল। এই সফটওয়্যারের মাধ্যমে দালালরা একের পর এক তৎকাল টিকিট তুলে নেওয়ায় সাধারণ মানুষ এই পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

[রাজ্যে এখন সবাই খেতে পায়, শবর মৃত্যুতে অনাহারের তত্ত্ব খারিজ মুখ্যমন্ত্রীর]

আইআরসিটিসির নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে এই তৎকাল টিকিট কাটার পরিবর্তে ভুয়ো এজেন্ট ও দালালরা রেড মিরচি সফটওয়্যার ব্যবহার করে আগেই টিকিট কেটে নিচ্ছে। প্রকৃত যাত্রীরা টিকিট না পেয়ে অভিযোগ দায়ের করেন। এর পরেই দেশজুড়ে ভুয়া এজেন্ট ও দালালদের বিরুদ্ধে পথে নামে আইআরসিটিসি, ভিজিল্যান্স, আরপিএফ। অসংখ্য দালাল, এজেন্ট বেআইনি কাজ করার অপরাধে আটক হয়। উদ্ধার হয় কোটি কোটি টাকার টিকিট। এর পরেই হ্যাকাররা অন্য পদ্ধতি নেয়। ‘অরেঞ্জ’ নামে একটি ভুয়া সফটওয়্যার তৈরি করে আবার এজেন্টগুলি সক্রিয় হয়ে ওঠেছে। আইআরসিটিসির পূর্বাঞ্চলের গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র জানান, এই অব্যবস্থায় রেল বা আইআরসিটিসির কোনও ক্ষতি হচ্ছে না। তবে সাধারণ মানুষ তৎকাল টিকিট কাটতে পারছেন না। ফলে চরম উদ্বেগ রয়েছে। ভিজিল্যান্সকে সতর্ক করা হয়েছে। চলছে রেড। তবে হ্যাকাররা এখন নানাভাবে অতি সক্রিয় হয়ে ওঠায় দুর্নীতি চরমে পৌঁছেছে।

উল্লেখ্য, দালালরা ট্রেনের তৎকাল টিকিট হাতিয়ে নেওয়ার অভিযোগ নতুন কিছু নয়। হাওড়া ও শিয়ালদহ স্টেশনে দালাল দৌরাত্ম্য শেষ করতে একাধিকবার অভিযানও চালিয়েছে রেল। তবে প্রত্যেকবারই অভিনব উপায় বের করে মাঠে নেমে পড়ে জালিয়াতরা। এবারও প্রযুক্তির সাহায্যে তৎকাল টিকিট হাতিয়ে নিয়ে তা চড়া দামে বিক্রি করা হচ্ছে। এর ফল পেতে হচ্ছে সাধারণ যাত্রীদের। দীর্ঘক্ষণ টিকিটের লাইনে দাঁড়িয়ে থেকেও খালি হাতে ফিরতে হচ্ছে তাঁদের। আবার অনেকেই বিপদে দালালদের ফাঁদে পা দিতে বাধ্য হচ্ছেন।

[দুধের শিশুর উপর দিয়ে চলে গেল ট্রেন, ভিডিও দেখলে শিউরে উঠবেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে