BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা পরিস্থিতিতে ফের শুরু টেলিফোনিক ক্লাস, ফোন করলেই মিলবে শিক্ষকদের পরামর্শ

Published by: Suparna Majumder |    Posted: January 17, 2022 9:22 am|    Updated: January 17, 2022 10:32 am

Telephonic class again starts in West Bengal for the students of class six to class ten | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: স্কুল পড়ুয়াদের জন্য টেলিফোনিক ক্লাস ফিরিয়ে আনল স্কুল শিক্ষা দপ্তর। আজ অর্থাৎ সোমবার থেকেই ষষ্ঠ থেকে দশম শ্রেণির পড়ুয়াদের জন্য চালু হয়ে যাচ্ছে দূরভাষে শিক্ষার ব্যবস্থাটি। রবিবার ছাড়া সপ্তাহের অন্য সবদিনই একটি ফোন করলেই অভিজ্ঞ শিক্ষকদের সঙ্গে সরাসরি কথা বলতে বলে নিতে পারবে পড়ুয়ারা। জেনে ও বুঝে নিতে পারবে পঠন-পাঠন সংক্রান্ত যে কোনও প্রশ্নের উত্তর।

‘বাংলার‌ শিক্ষা-দূরভাষে’ নামের উদ্যোগটি চলবে স্কুল শিক্ষা দপ্তরের তত্ত্বাবধানে ও মধ্যশিক্ষা পর্ষদের পরিচালনায়। ১৮০০১২৩২৮২৩ নম্বরে ফোন করলেই বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষকদের পরামর্শ পাবে পড়ুয়ারা। সকাল সাড়ে দশটা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ফোন করতে পারবে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা। নবম ও দশমের পড়ুয়াদের ফোন করার জন্য দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত সময় বরাদ্দ করা হয়েছে। এই সময়ের মধ্যে প্রয়োজনীয় উত্তর জানতে পারবে তারা। 

[আরও পড়ুন: Coronavirus Update: কড়া বিধিনিষেধের সুফল? নিম্নমুখী রাজ্যের করোনা গ্রাফ, কমল পজিটিভিটি রেটও]

স্কুল বন্ধ থাকাকালীন সময়ে পড়ুয়াদের পঠন-পাঠন চালিয়ে নিয়ে যেতে রাজ্যের স্কুল শিক্ষা দপ্তরের নেওয়া উদ্যোগগুলির মধ্যে অন্যতম ছিল টেলিফোনিক ক্লাস। অতিমারীকালে প্রযুক্তির অভাবে যে পড়ুয়াদের কাছে পৌঁছানো সম্ভব হচ্ছিল না, তাঁদের কাছে পৌঁছানোর বিকল্প উপায় হিসাবে চালু হয়েছিল এটি। ২০২০ সালের শেষ দিকে চালু এই ব্যবস্থায় পড়ুয়াদের ব্যাপক সাড়াও মিলছিল। তারপর ২০২১-এর নভেম্বরে উঁচু শ্রেণিগুলির জন্য স্কুলে খোলার পর স্বাভাবিকভাবেই পড়ুয়াদের সাড়া কম মিলছিল।

কিন্তু, কোভিডের তৃতীয় ঢেউয়ে (Corona Third Wave) সংক্রমণ প্রবল হারে বেড়েছে। তাই ফের বন্ধ হয়েছে স্কুলের দরজা। নিচু ক্লাসগুলির পড়ুয়ারা তো প্রায় ২২ মাস ধরে গৃহবন্দিই। এমন সময়ে স্কুল পড়ুয়াদের পঠন-পাঠন চালিয়ে নিয়ে যেতেই টেলিফোনিক ক্লাসকে পুনরুজ্জীবিত করল স্কুল শিক্ষা দপ্তর। 

[আরও পড়ুন: এ কেমন পেশা! শুধু লাইনে দাঁড়িয়েই দিনে ১৬ হাজার টাকা আয় যুবকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে