BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

কোভিড আবহে শারদোৎসব, স্বাস্থ্যবিধির বিচারে সেরা পুজোকে পুরস্কৃত করবে সরকার

Published by: Sucheta Sengupta |    Posted: October 10, 2020 9:30 pm|    Updated: October 10, 2020 9:33 pm

An Images

ফাইল ছবি

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: কোভিড (COVID-19) বিধি মেনে এ বছর দুর্গাপুজোয় (Durga Puja) ছাড় দিয়েছে রাজ্য সরকার। কোন পুজো কমিটি কতটা বিধি মেনে পুজো করতে পারল, সেই বিচারে এবার সেরা কোভিড সচেতন পুজোকে পুরস্কৃত করার ঘোষণা হল নবান্নের তরফে।

সেরা পুজো বেছে নিয়ে রাজ্য সরকারের তরফে তাদের হাতে ‘বিশ্ব বাংলা শারদ সম্মান’ তুলে দেওয়ার রীতি শুরু হয়েছে ২০১৩ সাল থেকে। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জায়গা থেকে একাধিক পূজা কমিটি এই প্রতিযোগিতায় অংশ নেয়। করোনা আবহে এবার যেহেতু পরিস্থিতি ভিন্ন, সেই কারণে বিধি মেনে পুজো করার বিষয়টি নিয়ে সতর্ক করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। যার প্রথম শর্ত, মণ্ডপ হতে হবে খোলামেলা। সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করতে হবে। মাস্ক, স্যানিটাইজার মণ্ডপে রাখা বাধ্যতামূলক। নবান্নের তরফে নির্দেশিকা জারি করে বিস্তারিতভাবে সমস্ত নিয়মকানুন জানানো হয়েছিল। 

[আরও পড়ুন: উৎসব নয়, করোনা আবহে এবার মানুষের ‘পুজো’ই ব্রত সুরুচি সংঘের]

বস্তুত সেই নির্দেশিকা ধরেই এবার শারদ সম্মানের পুরস্কার ঘোষণা করল সরকার। সেরা প্রতিমা, সেরা মণ্ডপ, সেরা ভাবনা এমন একাধিক বিভাগের পাশাপাশি সেরা কোভিড সচেতন পুজোকে এ বছর পুরস্কৃত করা হবে। ‘বিশ্ব বাংলা’র সেরা পুজোর প্রতিযোগিতায় অংশ নিতে ১০ থেকে ১৬ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে। জেলার পুজোগুলোর জন্য অনলাইন ছাড়াও সংশ্লিষ্ট জেলার তথ্য ও সংস্কৃতি আধিকারিকের দপ্তর থেকে একই সময়ের মধ্যে আবেদন জমা দেওয়া যাবে জানানো হয়েছে সরকারের তরফে। 

[আরও পড়ুন: পুজোর মরশুমে কলকাতা-দিঘা ট্রেন চালাতে প্রস্তুত রেল, অপেক্ষা রাজ্যের ছাড়পত্রের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement