BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কীভাবে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মূল্যায়ন? চলতি সপ্তাহেই মিলবে উত্তর

Published by: Tiyasha Sarkar |    Posted: June 16, 2021 8:03 pm|    Updated: June 16, 2021 8:03 pm

The method of assessment of Madhyamik and higher secondary exam will be declared this week | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

দীপঙ্কর মণ্ডল: করোনা (Corona Virus) পরিস্থিতিতে বাতিল হয়েছে ২০২১ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। কিন্তু কীভাবে হবে মূল্যায়ন? চলতি সপ্তাহেই সেই পদ্ধতি জানতে পারবে ছাত্রছাত্রীরা। মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সেই প্রস্তুতি নিচ্ছে। অন্যদিকে বৃহস্পতিবার দ্বাদশের মূল্যায়ন পদ্ধতি সুপ্রিম কোর্টকে জানানোর কথা সিবিএসই (CBSE)-এর।

গত ৭ জুন মাধ্যমিক (Madhyamik Exam 2021) ও উচ্চমাধ্যমিক (Higher Secondary Exam 2021) পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করে রাজ্য সরকার। তারপর স্কুলশিক্ষা দপ্তর, পর্ষদ ও সংসদ কয়েকদফা বৈঠক করেছে। নবান্নে মূল্যায়ন পদ্ধতির একটি খসড়াও পৌঁছেছে। তবে সিবিএসই দশম এবং দ্বাদশের মূল্যায়ন পদ্ধতি ঘোষণা না করায় কিছুটা সময় নিচ্ছে স্কুলশিক্ষা দপ্তর। এই কারনেই আটকে রয়েছে রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন প্রক্রিয়া ঘোষণা। মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, রাজ্যের ছাত্রছাত্রীরা দেশের সমস্ত প্রতিযোগিতামূলক পরীক্ষায় যাতে বসতে পারে তা নিশ্চিত করা হয়েছে। বাতিল হওয়া হাই মাদ্রাসা, আলিম ও ফাজিল পরীক্ষার মূল্যায়ন প্রক্রিয়াও ঘোষণা হতে পারে চলতি সপ্তাহে।

[আরও পড়ুন: জামাইষষ্ঠীর আনন্দ বদলে গেল বিষাদে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু নদিয়ার সদ্য বিবাহিত যুবকের]

পর্ষদ ও সংসদের আধিকারিকরা জানিয়েছেন, তাঁরা তৈরি। চলতি সপ্তাহেই সাংবাদিক বৈঠক করে মূল্যায়ন পদ্ধতি জানানো হবে। করোনা পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে কি না, তা নিয়ে মতভেদ তৈরি হয়েছিল। ঝুঁকি এড়িয়ে পরীক্ষা নেওয়া আদৌ কতটা সম্ভব, বা নিলে কীভাবে তা হতে পারে, এসব দিক খতিয়ে দেখতে গঠন করা হয়েছিল বিশেষজ্ঞ কমিটি। দফায় দফায় বৈঠকের পর রিপোর্ট তৈরি হয়। সেখানে পরীক্ষা নেওয়া ঝুঁকিপূর্ণ বলে জানানো হয়। পরীক্ষা বাতিলের সুপারিশ যায় নবান্নে। এরপর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হবে কি না সেবিষয়ে রাজ্যবাসীর মত জানতে চায় সরকার। স্কুলশিক্ষা দপ্তর ৩ টি ই-মেল আইডি দিয়ে আমজনতার মত চায়। মাধ্যমিকে ৭৯ শতাংশ এবং উচ্চ মাধ্যমিকে ৮৩ শতাংশ মানুষ পরীক্ষা না নেওয়ার পরামর্শ দেয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে