BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জুনের শেষেই হবে উচ্চ মাধ্যমিকের স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা, দিন ঘোষণা শিক্ষামন্ত্রীর

Published by: Bishakha Pal |    Posted: May 19, 2020 10:32 pm|    Updated: May 19, 2020 10:45 pm

The postponed exams of higher secondary will be held at the end of June

দীপঙ্কর মণ্ডল: স্থগিত হয়ে যাওয়া উচ্চ মাধ্যমিকের তিনদিনের পরীক্ষার দিন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার রাতে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, স্থগিত হয়ে যাওয়া উচ্চ মাধ্যমিকের পরীক্ষাগুলি হবে ২৯ জুন, ২ জুলাই ও ৬ জুলাই। তিনি যদিও এই দিনগুলিকে সম্ভাব্য তারিখ বলে ঘোষণা করেছেন। শিক্ষামন্ত্রীর কথায় মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করেই এই তিনটে দিন বাছা হয়েছে।

পার্থবাবু জানিয়েছেন, কোনও পরীক্ষা কেন্দ্রে ৮০ থেকে ১০০ জনের বেশি পরীক্ষা দিতে পারবে না। প্রত্যেক ছাত্র-ছাত্রীকে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্ক ব্যবহার করতে হবে। পারস্পরিক দূরত্ব বজায় রেখেই পরীক্ষা দিতে হবে সবাইকে। মোট ১২টি বিষয়ের পরীক্ষা বাকি আছে বলে এদিন জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, প্রথম দিন ২ লক্ষ ৭ হাজার, দ্বিতীয় দিন ২লক্ষ ১৬ হাজার এবং তৃতীয় দিন ২ লক্ষ ৪৪ হাজার পড়ুয়া পরীক্ষা দেবে।

[ আরও পড়ুন: অমানবিকতার শিকার হয়েই বাংলা ছেড়েছেন মণিপুরী নার্সরা, জানাল সেবিকা সংগঠন ]

উচ্চ মাধ্যমিকের ২৩ মার্চ, ২৫ মার্চ ও ২৭ মার্চের পরীক্ষা স্থগিত হয়ে যায় করোনা সংক্রমণ এড়াতে। ওই তিনদিনে মোট ১২টি বিষয়ের পরীক্ষা ছিল। যদিও শিক্ষামন্ত্রী এদিন কোন দিন কী কী বিষয়ের পরীক্ষা হবে তা নির্দিষ্ট করে বলেননি। জানা গিয়েছে, স্থগিত হওয়া পরীক্ষাগুলি কবে হতে পারে তা নিয়ে একটি প্রস্তাব এদিন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে নবান্নে পাঠানো হয়। যদিও সংসদের পাঠানো দিনক্ষণের অদলবদল ঘটেছে।

তবে করোনার মাঝে তিনদিনে পরীক্ষা নেওয়াটা স্বাস্থ্য বিধিসম্মত নয় বলে মনে করে নিখিলবঙ্গ শিক্ষক সমিতি। সমিতির বক্তব্য, “করোনা সংক্রমণ এড়াতে তিনদিন নয়, আরও বেশি দিন ধরে পরীক্ষা নেওয়া উচিত। তাতে একদিকে ছাত্রছাত্রী, অভিভাবকদের আসার সংখ্যা কমবে, স্বাস্থ্যবিধিও বজায় থাকবে এবং করোনা সংক্রমণ এড়ানো যাবে।”

[ আরও পড়ুন: আমফান মোকাবিলায় প্রস্তুত রাজ্য, সরানো হল উপকূলবর্তী এলাকার ৩ লক্ষ মানুষকে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে