BREAKING NEWS

৫ কার্তিক  ১৪২৮  শনিবার ২৩ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Durga Puja 2021: আসন্ন করোনার তৃতীয় ঢেউ, উৎসব পালনে নির্দিষ্ট গাইডলাইন চেয়ে হাই কোর্টে মামলা

Published by: Sucheta Sengupta |    Posted: September 23, 2021 4:30 pm|    Updated: September 23, 2021 4:35 pm

Third wave of corona pandemic is coming! litigation filed at Calcutta HC | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: ২০২০ সালে উৎসবের মরশুমে আতঙ্ক হয়ে দাঁড়িয়েছিল মহামারী করোনা ভাইরাস (Coronavirus)। দেশজুড়ে বিভিন্ন উৎসব পালনে কাঁটা পড়েছিল করোনা বিধি। এমনকী বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোও পালিত হবে কি না, তাও অনিশ্চিত হয়ে পড়েছিল আইনি জটিলতায়। যদিও নির্দিষ্ট গাইডলাইন বেঁধে দিয়ে কলকাতা হাই কোর্ট পরে দুর্গাপুজোয় ছাড় দেয়। এ বছরও সেই গাইডলাইন বেঁধে দেওয়ার দাবিতে হাই কোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের (Calcutta HC) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের বেঞ্চে দায়ের হয়েছে মামলাটি। শুক্রবার তার শুনানি হওয়ার কথা।

চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। অক্টোবরের মধ্যেই তা দেশজুড়ে প্রকোপ ফেলতে পারে বলে সতর্ক করেছে আইসিএমআর (ICMR) থেকে শুরু করে রাজ্যের স্বাস্থ্যদপ্তরের কর্তারাও। উত্তরবঙ্গে শিশুদের জ্বরের নেপথ্যে অনেকেই মনে করছেন বুঝি তৃতীয় ঢেউয়ের দাপটেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। এই পরিস্থিতির কথা তুলে এ বছরের দুর্গাপুজো এবং অন্যান্য উৎসবের সময় হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। আবেদন, আগের বছরের মতো এবারও দুর্গোৎসব পালনে নির্দিষ্ট নিয়মবিধি লাগু করুক উচ্চ আদালত।

[আরও পড়ুন: ‘বিজেপি ভাবতেও পারবে না, আরও বড় নাম আসছে তৃণমূলে’, ফিরহাদের মন্তব্যে জল্পনা]

গত বছর দুর্গাপুজোয় মণ্ডপ দর্শনের ক্ষেত্রে দর্শনার্থীদের কড়া কোভিডবিধি মানতে হয়েছিল। মাস্ক না পরে মণ্ডপে প্রবেশ নিষিদ্ধ ছিল। মণ্ডপ থেকে দর্শনার্থীদের ৬ ফুট দূরত্ব বজায় রাখা, স্যানিটাইজারের ব্যবস্থা রাখা-সহ একাধিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়েছিল। হাই কোর্টের নির্দেশ মেনে সেসব প্রতিটি পূজামণ্ডপে যাতে মেনে চলা হয়, সেদিকে কড়া নজর রেখেছিল রাজ্য সরকার। এবছরও যাতে আদালত নির্দিষ্ট কিছু নিয়মকানুন কড়াভাবে পালনের নির্দেশ দেন, তার জন্য এদিনের জনস্বার্থ মামলা। শুক্রবার হতে পারে শুনানি। নাহলে আগামী সপ্তাহে মামলাটির শুনানি হবে বলে সূত্রের খবর। 

[আরও পড়ুন: ফের পুলিশ কর্মীর রহস্যমৃত্যু, নিউটাউনের বারাকে উদ্ধার ঝুলন্ত দেহ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement