BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Durga Puja 2021: এই পুজোর হাত ধরে কলকাতায় ফিরছে সাইক্লোন ইয়াসের স্মৃতি!

Published by: Sulaya Singha |    Posted: August 24, 2021 9:44 pm|    Updated: August 24, 2021 11:48 pm

This Durga Puja of Kolkata to depict Cyclone Yaas this year | Sangbad Pratidin

সুলয়া সিংহ: পৃথিবীর বড়ই অসুখ। করোনা অতিমারী গ্রাস করেছে গোটা দুনিয়াকে। তার সঙ্গে কখনও ভূমিকম্প তো কখন সাইক্লোনের মতো প্রাকৃতিক দুর্যোগে ক্ষতবিক্ষত বিশ্ব। একটু ভাল সময়ের দেখা মিলতে না মিলতেই ফিরে ফিরে আসছে সংকট। আর এবার কলকাতার পুজো সাক্ষী থাকতে চলেছে পৃথিবীর এই চড়াই-উতরাইয়েরই।

চলতি বছরই বিধ্বংসী সাইক্লোন যশ অথবা ইয়াস (Yaas) তছনছ করে দিয়েছিল সাজানো সুন্দরবনকে। সর্বস্ব হারিয়ে রাতারাতি নিঃস্ব হয়ে পড়েছিলেন দিন আনি দিন খাই বহু মানুষ। অসহায় মৎস্যজীবীদের মুখগুলোর দিকে যেন তাকানো যাচ্ছিল না। কী করবেন, কোথায় যাবেন, কী খাবেন- ভেবে কূল পাচ্ছিলেন না তাঁরা। ইয়াস নামক ঘূর্ণিঝড়ে সাজানো সংসার ভেঙে চুরমার হয়েছিল। সেই জ্বালা-যন্ত্রণার ছবিই এবার নিজেদের মণ্ডপে ফুটিয়ে তুলতে চলেছে শহরের জনপ্রিয় পুজো। কেষ্টপুর প্রফুল্লকানন (পশ্চিম) অধিবাসী বৃন্দের এবারের থিম পৃথিবীর ভাল-মন্দে ভরা এই সাইক্লোনই। করোনা, ইয়াসের সেই ভয়ংকর স্মৃতি ফিরিয়ে মায়ের কাছে তাদের প্রার্থনা- এই কঠিন সময় থেকে মুক্তি দাও। নতুন ভোরের মুখ দেখুক মানুষ।

 

ফাইল ছবি

[আরও পড়ুন: আপনার জীবনে কখন আসবে ভাল সময়, শ্রীকৃষ্ণের এই ৭টি সংকেতেই মেলে উত্তর]

ইয়াস বিধ্বস্ত এক টুকরো সুন্দরবন ফুটিয়ে তোলার জন্য প্রচুর গাছপালার সঙ্গে সেখানকার পুকুরটিও হয়ে উঠবে মণ্ডপের অংশ। নদীতে বৃহদাকার ঢেউ থেকে ভাঙা বাড়ি, মৎস্যজীবীদের দুর্ভোগ- সব স্মৃতিই ফিরবে শারদোৎসবে (Durga Puja 2021)। প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেখানো হবে কোভিড (COVID-19) পরিস্থিতিও। রয়েছে আরও একটি বড় চমক। গতবারের মতো এবারও ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হবেন ‘সোনু সুদ’ (Sonu Sood)! থিমশিল্পী কুট্টি মনে করাবেন, এসব নিয়েই কেটেছে বছরটা। এবার দেবী দুর্গার কাছে শুভ দিনের কামনা করব সকলে। প্রতিমা শিল্পী নবকুমার পাল আবার মায়ের রূপ দিয়েছেন মৎস্যজীবী পরিবারের মহিলার আদলে। আটপৌড়ে বেশেই যাঁর দুর্দশা মেটাতে এ ধরায় আগমন। ক্লাবের অন্যতম উদ্যোক্তা রঞ্জিত চক্রবর্তী বলছিলেন, “করোনা কালে বাজেটে কাটছাঁট করতে হয়েছে ঠিকই। তবে পুজোর মান কমানো হচ্ছে না। আমরা চাই, মণ্ডপে এসে দর্শনার্থীদের ভাল অভিজ্ঞতা হোক।”

গত বছর অতিমারীর মধ্য়েই কৈলাস থেকে ছেলে-মেয়ে মর্ত্যে এসেছিলেন মা। করোনায় মানুষের দুঃখ-দুর্দশার ছবি নিজেদের মণ্ডপে তুলে ধরেছিল প্রফুল্ল কানন। একই সঙ্গে এই সংকটকাল যে মানুষকে একে অপরের পাশে দাঁড়াতে শিখিয়েছে, সে ছবিও ফুটে উঠেছিল। করোনা কালে সাধারণের ‘মসিহা’ হয়ে ওঠা সোনু সুদও জায়গা করে নিয়েছিলেন সেই মণ্ডপে। পুজো কমিটির তরফে যে সম্মান পেয়ে উচ্ছ্বসিত সোনু সুদ জানিয়েছিলেন, কলকাতার এই পুজো দেখতে নিজেই হাজির হবেন তিনি। গতবার হয়নি, তবে এবার বলিউড অভিনেতাকে সশরীরে দেখা যেতে পারে প্রফুল্ল কাননে। আর একান্তই না পারলেও ভারচুয়ালি হাজির হতে পারেন তিনি। সব মিলিয়ে কোভিডবিধি মেনেই পুজোর যজ্ঞ শুরু কেষ্টপুর প্রফুল্ল কাননে।

[আরও পড়ুন: Durga Puja 2021: দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দেওয়া হোক, UNESCO-র কাছে আবেদন রাজ্যের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে