BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কলকাতার এই হাসপাতালে এবার তৈরি হচ্ছে কিডনি প্রতিস্থাপন কেন্দ্র, মিলবে আরও ভাল পরিষেবা

Published by: Sulaya Singha |    Posted: May 20, 2022 3:16 pm|    Updated: May 20, 2022 3:16 pm

This Kolkata Hospital to start kidney transplant unit | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: কলকাতার মুকুটে জুড়ল আরও একটি পালক। এবার কিডনি প্রতিস্থাপন কেন্দ্র তৈরি হবে আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে (RG Kar Medical College)। সেই সঙ্গে কার্ডিও থোরাসিক ইউনিটও চালু হবে। বৃহস্পতিবার হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডা. সুদীপ্ত রায় এমনটাই জানিয়েছেন।

গতকাল অত্যাধুনিক ট্রমা কেয়ার সেন্টারের (Trauma Care Centre) সম্প্রসারিত ব্লকের আনুষ্ঠানিক উদ্বোধন হয়। একইসঙ্গে রোগীর পরিবারের সদস্যদের জন্য রাত্রি নিবাসেরও উদ্বোধন হয়। পুরুষ ও মহিলাদের পৃথক শৌচালয়ের ব্যবস্থাও করা হয়েছে। এটা যেমন একটা দিক, তেমনই ট্রমা কেয়ার সেন্টারে শয্যা ও বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যাও বাড়ানো হয়েছে। রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে রোগী আসে এই হাসপাতালে। তাঁদের পরিষেবার উন্নতির জন্যই উদ্যোগ।

[আরও পড়ুন: ‘কেন্দ্রীয় হারেই মহার্ঘ ভাতা দিতে হবে সরকারি কর্মীদের’, DA মামলায় রাজ্যকে নির্দেশ হাই কোর্টের]

মূলত মাথা ও শিরদাঁড়ায় আঘাত, হাত ও পায়ে মারাত্মক আঘাত, হঠাৎ পুরুষদের প্রস্রাব বন্ধ হয়ে যাওয়া ও পেটে ব্যথা এবং আগুনে পোড়া রোগীদের চিকিৎসার অত্যাধুনিক ব্যবস্থা থাকছে ট্রমা কেয়ার সেন্টারে। রোগীর পরিবারের রাত্রি নিবাসে পানীয় জলের ব্যবস্থাও রাখা হয়েছে। থাকবে পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থাও। ডা. সুদীপ্ত রায়ের কথায়, “জায়গা চিহ্নিত হয়েছে। অতি দ্রুত কিডনি প্রতিস্থাপন কেন্দ্র চালু হবে।

সিটিভিএসের অত্যাধুনিক ব্যবস্থাও থাকবে। সঙ্গে থাকবে ইউরোলজি, নেফ্রোলজি বিভাগ। সুদীপ্তবাবুর কথায়, নিউরোলজির এমসিএইচ এবং নেফ্রোলজির ডিএম কোর্স চালুর জন্য প্রস্তুতি তুঙ্গে। হাসপাতাল সূত্রে খবর, সপ্তাহে অন্তত দু’টি করে কিডনি প্রতিস্থাপনের ব্যবস্থা থাকছে। অনুষ্ঠানে ছিলেন স্বাস্থ্য অধিকর্তা ডা. সিদ্ধার্থ নিয়োগী, অধ্যক্ষ ডা. সন্দীপ ঘোষ প্রমুখ।

[আরও পড়ুন: খাস কলকাতায় ‘হানি ট্র্যাপ’, অশ্লীল ছবি-ভিডিও পাঠিয়ে টাকা আদায়ের চেষ্টা! গ্রেপ্তার মূল পাণ্ডা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে