BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মাধ্যমিকের আগে এই বিষয়গুলিতেই পড়ুয়াদের সতর্ক করলেন পর্ষদ সভাপতি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 19, 2017 3:01 pm|    Updated: February 19, 2017 3:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বুধবার থেকে শুরু হচ্ছে নতুন সিলেবাসে, নয়া আদলে মাধ্যমিক পরীক্ষা। এবছরের পরীক্ষায় ৪০ শতাংশ নম্বরের মাল্টিপল চয়েস ও ১ নম্বরের প্রশ্ন থাকবে। প্রায় ১০ লক্ষ ৭২ হাজার ছাত্রছাত্রী এবছর পরীক্ষায় বসছে। গতবছরের চেয়ে সংখ্যাটা প্রায় ৭০ হাজার কম।

জীবনের প্রথম বড় পরীক্ষার আগে পড়ুয়াদের বিশেষ কয়েকটি বিষয়ে সতর্ক করলেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, নতুন আদলের মাধ্যমিকে নম্বর তোলার সুযোগ অন্যান্য বারের থেকে যথেষ্ট বেশি। তাই টোকাটুকি না করে নিজের উত্তরপত্রে মন দেওয়ার পরামর্শ তাঁর। পরীক্ষাকেন্দ্রে মোবাইল বা ক্যালকুলেটরের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষা চলাকালীন কোনও পরীক্ষার্থীর কাছ থেকে এরকম কোনও ইলেকট্রনিক গ্যাজেট পাওয়া গেলে তার পরীক্ষা বাতিল বলে ঘোষণা করা হবে। গ্যাজেটটিও স্থায়ীভাবে বাজেয়াপ্ত করা হবে।

(ঋতব্রতর ফেসবুক পোস্ট ঘিরে বিতর্ক, পার্টির অবস্থান নিয়ে প্রশ্ন)

পরীক্ষার্থীদের নিজের উপর আস্থা রাখার পরামর্শ দিয়েছেন পর্ষদ সভাপতি। পাশাপাশি নিজের মন ও শরীর কতটা সুস্থ রয়েছে, সেটাও এই পরীক্ষার মাধ্যমে যাচাই করে দেখার কথা বলেছেন তিনি। ১১.৪৫ মিনিটে প্রশ্নপত্র দেওয়া হবে পরীক্ষার্থীদের। ১২ টা থেকে লেখা শুরু করা যাবে। প্রশ্নপত্রের প্যাকেট খোলা হবে ১১টার সময়। প্যাকেট খোলার সময় কোনও বহিরাগত পরীক্ষাকেন্দ্রে উপস্থিত থাকতে পারবেন না।

২৭৯১টি পরীক্ষাকেন্দ্রে উপস্থিত কোনও শিক্ষক-শিক্ষিকা বা অশিক্ষক কর্মী মোবাইল ব্যবহার করতে পারবেন না। প্রত্যেককে তাঁদের মোবাইল প্রধানশিক্ষকের কাছে জমা রাখতে হবে। সিল করা প্যাকেটে সেই মোবাইল থাকবে। পরীক্ষার শেষে সিল খোলা হবে। কোনও সমস্যায় পড়লে পর্ষদের হেল্পলাইন নম্বর ২৩৫৯-২২৬৯, ২৩২১-৩৮১১ বা ২৩২১৩০৮৯-এ ফোন করতে পারেন। পর্ষদ সভাপতির মোবাইল নম্বর- ৯০৫১৪১৪১১১।

এবছর প্রশ্নপত্রের ধাঁচে এসেছে পরিবর্তন। মাল্টিপল চয়েস ও ১ নম্বরের প্রশ্নের উপর গুরুত্ব দেওয়া হয়েছে। দিল্লি বোর্ডের সঙ্গে নম্বর তোলার দৌড়ে যেন রাজ্যের পড়ুয়ারা পিছিয়ে না পড়েন, সেই লক্ষ্যেই বদল প্রশ্নপত্রে ধাঁচে, বলছে শিক্ষামহল। এবছরের পরীক্ষায় ১০ নম্বর রয়েছে পড়ুয়াদের স্কুলের শেষ মূল্যায়ণের উপর।

অন্যদিকে, মাধ্যমিক পরীক্ষার সময় রাজ্যের কোথাও কোনও বনধ, ধর্মঘট বা রাস্তা অবরোধ বরদাস্ত করা হবে না এদিন জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তাঁর কড়া হুঁশিয়ারি, রাজ্যের পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে খেলা করা যাবে না। কেউ এমনটা করলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলেও এদিন সতর্ক করে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

(প্রয়াত সংগীতশিল্পী বনশ্রী সেনগুপ্ত)

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement