১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘টাকা আর ক্ষমতার খেলা চলছে’, মহারাষ্ট্রের সংকটে বিজেপিকে তোপ দেগে উদ্ধবের পাশে মমতা

Published by: Sucheta Sengupta |    Posted: June 23, 2022 5:27 pm|    Updated: June 23, 2022 5:51 pm

TMC Supremo Mamata Banerjee slams BJP for ongoing political crisis in Maharashtra | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্র (Maharashtra) প্রশাসনে তীব্র ডামাডোল। চরম সংকটের মুখে শিব সেনা সরকার। জোটসঙ্গীদের বিধায়করা কে কোন শিবিরে এখন ভিড়ে যাবেন, তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে এখনও। এই অবস্থায় বিজেপির ভূমিকা নিয়ে তুমুল সমালোচনায় মুখর হলেন তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ”টাকা আর ক্ষমতার খেলা চলছে। সম্পূর্ণ অনৈতিকভাবে মহারাষ্ট্র সরকারকে উৎখাত করার চেষ্টা হচ্ছে। বুলডোজিং চলছে। মনে রাখবেন, আপনাদের সঙ্গেও এরকম হতে পারে।”

অস্তিত্ব টিকিয়ে রাখাই এখন চ্যালেঞ্জ মহারাষ্ট্র সরকারের। একনাথ শিণ্ডে-সহ ৪০ জন বিধায়ক ‘বিদ্রোহী’ হয়ে ওঠার পরই সরকার ভাঙার পরিস্থিতি তৈরি হয়েছে। তাঁরা পৌঁছে গিয়েছেন গুয়াহাটিতে। সূত্রের খবর, আরও ৬ শিব সেনা (Shiv Sena) বিধায়ক বুধবার রাতে গিয়ে যোগ দিয়েছেন শিণ্ডে শিবিরে। যদিও বিরোধীদের অভিযোগ, তাঁদের ‘হাইজ‌্যাক’ করে গুয়াহাটি নিয়ে গিয়েছে বিজেপি। সত্যি যাই-ই হোক, চাপ ক্রমেই বাড়ছে শিব সেনার উপর। এই পরিস্থিতিতে শিব সেনা সাংসদ সঞ্জয় রাউত জানিয়েছেন, শিব সেনা মহারাষ্ট্রের সরকার থেকে সরে আসতে রাজি। কিন্তু ‘বিদ্রোহী’ বিধায়করা যেন ২৪ ঘণ্টার মধ্যে মুম্বই ফিরে আসেন। এদিকে এনসিপি (NCP) নেতা জয়ন্ত পাটিল জানিয়েছেন, তাঁরা উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray)পাশেই আছেন। এই বিষয়ে তিনি জানাচ্ছেন, ”মহারাষ্ট্র বিকাশ আগাড়ি মহারাষ্ট্র্রের উন্নতি ও কল্যাণের জন্য তৈরি হয়েছিল। আমরা শেষ পর্যন্ত উদ্ধব ঠাকরের পাশে রয়েছি।”

[আরও পড়ুন: বিয়েবাড়ি থেকে ফেরার পথে বিপত্তি, দুর্ঘটনায় প্রাণ গেল এক শিশু-সহ ৪ জনের]

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় এই জটিলতা নিয়ে মুখ খুললেন। বিজেপির বিরুদ্ধে সুর চড়িয়ে বলেন, ”মহারাষ্ট্রে যা ঘটছে, তা দুর্ভাগ্যজনক। গণতান্ত্রিক কাঠামো দুর্বল করার চেষ্টা চলছে। টাকা দিয়ে, ক্ষমতা দিয়ে খেলা চলছে। বিধায়ক কেনাবেচা করা হচ্ছে। আগেও দু-একটি রাজ্যে এভাবেই ক্ষমতা হাতিয়েছে বিজেপি। ক্ষমতায় থাকাই যেন অভ্যাসে দাঁড়িয়েছে। গণতান্ত্রিক পদ্ধতিকে বুলডোজ করা হচ্ছে। আমি মনে করি, উদ্ধব ঠাকরের ন্যায় বিচার পাওয়া উচিত।” এরপর বিজেপিকে সতর্ক করে মমতার হুঁশিয়ারি, ”মনে রাখবেন, আজ আপনারা যা করছেন, কাল আপনাদের সঙ্গেও তা হতে পারে। আপনাদের দলও কেউ ভাঙাতে পারে।”

[আরও পড়ুন: রাজ্যের পুলিশ অফিসারদের জন্য সুখবর! নিয়োগ, পদোন্নতি, ভাতাবৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে