২  ভাদ্র  ১৪২৯  শুক্রবার ১৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ABG শিপইয়ার্ডের দুর্নীতির প্রতিবাদ, দেশজুড়ে বড় আন্দোলনের পথে তৃণমূল

Published by: Sucheta Sengupta |    Posted: February 19, 2022 6:54 pm|    Updated: February 19, 2022 9:16 pm

TMC will organise massive protest across the country against ABG shipyard corruption | Sangbad Pratidin

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: মোদির রাজ্য়ে ফের বড়সড় দুর্নীতির খবর প্রকাশ্যে এসেছে সম্প্রতি। ABG  শিপইয়ার্ডের দুর্নীতি, ব্যাংক জালিয়াতি। এবার তা নিয়ে সরব তৃণমূল। শনিবার সাংবাদিক বৈঠকে এর বিরুদ্ধে দেশজুড়ে বড়সড় আন্দোলন গড়ে তোলার কথা জানালেন রাজ্যসভার সাংসদ তথা জাতীয় মুখপাত্র সুখেন্দুশেখর রায়। পাশাপাশি রাজ্যসভাতেও এ নিয়ে প্রতিবাদের পরিকল্পনা রয়েছে তৃণমূলের। আগামী দিনগুলোয় জাতীয় স্তরে কী কী কর্মসূচি রয়েছে দলের, তাও বিশদে জানিয়েছেন সুখেন্দুশেখর রায় (SukhenduSekhar Roy)। ফের প্রতিবাদ জানান এলআইসি বেসরকারিকরণের বিরুদ্ধে। আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাজ্যের বাইরেও কর্মসূচিতে অংশ নেবে তৃণমূল। সূত্রের খবর, তার জন্য বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে দলের নারী ব্রিগেডকে।

সম্প্রতি মোদির রাজ্য গুজরাট থেকে একটি ব্যাংক জালিয়াতির খবর প্রকাশ্যে এসেছে। এবিজি শিপইয়ার্ডের (ABG Shipyard) বিরুদ্ধে ২৮টি ব্যাঙ্কের মোট ২২ হাজার ৮৪২ কোটি টাকা জালিয়াতির অভিযোগে সিবিআই (CBI) জাহাজ নির্মাণ সংস্থার তিন কর্ণধার ঋষি আগরওয়াল, সন্থানম মুথুস্বামী ও অশ্বিনী কুমারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে। তা নিয়ে এদিন সুখেন্দুশেখর রায় বলেন, দেশজুড়ে এর বিরুদ্ধে আন্দোলনে নামবে তৃণমূল। বিজয় মালিয়া, নীরব মোদি থেকে আজকের ঋষি আগরওয়ালদের দাপটে দেশের সাধারণ মানুষ অর্থনৈতিকভাবে কোণঠাসা হয়ে পড়ছেন। তাই সর্বস্তরে ছড়িয়ে দেওয়া হবে এই প্রতিবাদ।

[আরও পড়ুন: স্কুলে পিপিপি মডেল নিয়ে কোনও আলোচনা হয়নি, সাফ জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু]

আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এবছর বাংলা ছাড়াও একাধিক রাজ্যে তৃণমূল সংগঠন খোলায় সেসব জায়গায় পালিত হবে এই দিনটি। তার জন্য দলের মহিলা ব্রিগেড তথা মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, শশী পাঁজা এবং সাংসদ কাকলি ঘোষ দস্তিদারকে বাড়তি দায়িত্ব দেওয়া হয়েছে বলে খবর।  কলকাতায় নিজে হাঁটতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।
নারীদের গুরুত্ব দিয়ে বিধানসভা থেকে পুরসভা প্রার্থী দেওয়া হয়েছে। বারবার তাঁদের প্রাধান্য রাখছেন। বিধানসভা ভোটের ফল অনেকটা ঘুরে গিয়েছে মহিলা ভোটের উপর নির্ভর করে। তাঁদের কৃতজ্ঞতা জানিয়েছেন মমতা। ফলে নারী দিবসের পদযাত্রা গুরুত্ব দিয়েই করার সম্ভাবনা।  যদিও এ বিষয়ে কর্মসূচি এখনও চূড়ান্ত হয়নি।

[আরও পড়ুন: বাম প্রার্থীর বাড়িতে হাজির মদন মিত্র! পুরভোটের আগে কামারহাটিতে অন্য সমীকরণ]

৭ তারিখ থেকে বিধানসভায় বাজেট অধিবেশন শুরু হওয়ার সম্ভাবনা। সব মহিলা বিধায়কই কলকাতায় থাকবেন। ফলে মিছিল ভাল চেহারা নিতে পারে। কোভিড পরিস্থিতিও নেই। ফলে বড় মিছিলে বাধা নেই। আগামী ১০ মার্চের পর দিল্লিতে তৃণমূলের জাতীয় কর্মসমিতির বৈঠক বসবে। তার আগে প্রাথমিকভাবে কর্মসূচির কথা শোনালেন দলের জাতীয় মুখপাত্র। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে