BREAKING NEWS

১১ জ্যৈষ্ঠ  ১৪২৭  সোমবার ২৫ মে ২০২০ 

Advertisement

লকডাউনে ভাঁড়ারে টান, খরচে রাশ টানতে নতুন নিয়োগ বন্ধের সিদ্ধান্ত রাজ্যের

Published by: Tiyasha Sarkar |    Posted: April 4, 2020 11:50 am|    Updated: April 4, 2020 12:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে স্তব্ধ রাজ্য। স্কুল-কলেজ থেকে কারখানা, বন্ধ সব। যার জেরে টান পড়ছে রাজ্যের ভাঁড়ারে। তাই পরিস্থিতি সামাল দিতে আপাতত রাজ্যে নতুন কোনও নিয়োগ হবে না বলেই জানাল রাজ্য। খরচে রাশ টানতে সেই সঙ্গে আরও ৫ দফা সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বর্তমান পরিস্থিতি বিবেচনা করে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে নিয়োগ বন্ধের পাশাপাশি আপাতত নতুন কোনও প্রকল্প চালু করা হবে না। সংকট কাটলে ফের শুরু হবে কাজ। সরকার এই মুহূর্তে কোনও গাড়ি কিনবে না। কম্পিউটার কেনাও আপাতত স্থগিত। কেনা হবে না কোনও ফানির্চার। শুধু তাই নয়, যা গাড়ি রয়েছে তা দিয়েই কাজ চালাতে হবে। কোনও গাড়ি ভাড়াও নেওয়া হবে না। GPF এর টাকা তোলার ক্ষেত্রেও বেশ কিছু সিদ্ধান্ত গৃহীত হয়েছে। জানানো হয়েছে যে, কেবল মাত্র শিক্ষা, স্বাস্থ্য ও বিবাহের ক্ষেত্রেই তোলা যাবে টাকা।

[আরও পড়ুন: ঘরবন্দিতে একঘেয়েমি? প্রশাসনের নজরদারিতেও আরামে থাকুন ঝাঁ-চকচকে কোয়ারেন্টাইন কেন্দ্রে]

তবে আর্থিক সংকটের প্রভাব কোনও ভাবেই বেতনের উপর পড়বে না বলে আশ্বাস দিয়েছে রাজ্য। জানানো হয়েছে, নির্দিষ্ট সময়েই বেতন পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। পাশাপাশি, কন্যাশ্রী ও অন্যান্য খাতে খরচ বন্ধ করা হবে না বলেও জানা গিয়েছে। প্রসঙ্গত, লকডাউনের জেরে রাজ্যে ভাঁড়ারে টান পড়ছে। ব্যবসা বাণিজ্য বন্ধ থাকায় বিপুল রাজস্ব ঘাটতির সম্ভাবনা তৈরি হয়েছে। এ কথা জানিয়ে রাজস্ব ঘাটতি এবং জিএসটি ক্ষতিপূরণ বাবদ রাজ্যের যে বিপুল বকেয়া আছে, তা দ্রুত মিটিয়ে দেওয়ার জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছিলেন মুখ্যমন্ত্রী। মহামারি রুখতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) দাবিমতো রাজ্যের বকেয়া টাকার একটা বড় অংশ মিটিয়ে দিয়েছে কেন্দ্র। সেই সঙ্গে বাংলাকে বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে প্রাপ্য টাকার একটা বড় অংশ অগ্রিম মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)।

[আরও পড়ুন: রেশন সামগ্রী কম দেওয়ার অভিযোগ, পুলিশের সামনেই তৃণমূল নেতাকে বেধড়ক মার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement