BREAKING NEWS

২ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ১৬ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ভ্যাপসা গরমে জেরবার জনতা, বছরের উষ্ণতম দিনের সাক্ষী কলকাতা

Published by: Paramita Paul |    Posted: March 31, 2021 9:17 pm|    Updated: March 31, 2021 9:54 pm

An Images

নব্যেন্দু হাজরা: ভোটের উত্তাপের সঙ্গে তাল মিলিয়ে চড়ছে বঙ্গের তাপমাত্রার পারদও। স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রা বাড়ল কলকাতায়। রাজ্যের একাধিক জেলায় তাপমাত্রা পার করল ৪০ ডিগ্রি। বুধবার এ বছরের উষ্ণতম দিনের সাক্ষী রইল রাজ্যের মানুষ। গোটা দিনই ঘেমেনেয়ে একশা হলেন বঙ্গবাসী।

গরমে তেতে উঠেছে বঙ্গ। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছল ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াসে। আর দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তা রইল ৪২-এর ঘরে। সঙ্গে গরম হাওয়া আর চরম অস্বস্তি। আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, গত এক দশকে দ্বিতীয়বার মার্চ মাসে ৩৯ ডিগ্রি পার করল তাপমাত্রার পারদ। এর আগে ২০১৪ সালে ৩০ মার্চ ৩৯.৯ ডিগ্রিতে পৌঁছেছিল তাপমাত্রা। এই গরমকে সঙ্গী করে দ্বিতীয় দফা নির্বাচনে কত মানুষ বুথমুখো হয় এখন সেটাই দেখার।  

[আরও পড়ুন : ‘মমতা জখম হলে নাটক, ওরা মার খেলে হামলা?’ বারাকপুরের অশান্তি নিয়ে বিজেপিকে তোপ মদনের]

ভোটের উত্তাপের মতোই আগামী অন্তত চারদিন দক্ষিণবঙ্গে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে অনেকটা বেশি। অস্বস্তিকর আবহাওয়া চলবে। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে রয়েছে তাপপ্রবাহের সতর্কতা। জানিয়েছে আবহাওয়া দপ্তর। এরইমধ্যে, উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বৃহস্পতিবার বাঁকুড়া, দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে ভোট। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী ৪৮ ঘন্টায় পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে, মূলত বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রামে তাপপ্রবাহের সতর্কতা থাকছে। কিছু কিছু জায়গায় ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে দমকা গরম হাওয়ার দাপট থাকতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতেও তাপমাত্রা থাকবে স্বাভাবিকের অনেকটা উপরে। কলকাতার ক্ষেত্রে ৩৮ ডিগ্রি পেরোতে পারে সর্বোচ্চ তাপমাত্রা।  সঙ্গে অস্বস্তিকর আবহাওয়া থাকবে। আলিপুর আবহাওয়া দপ্তরের কর্তারা জানিয়েছেন, আপাতত উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গে তা নেই। বরং তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। 

[আরও পড়ুন : ‘বিজেপির বিরুদ্ধে একত্রিত হোন’, একযোগে ১৫ জন বিরোধী নেতাকে চিঠি মমতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement