BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ট্রেনের কামরায় ‘সহজপাঠ’, শিক্ষার বিস্তার ঘটাতে অভিনব উদ্যোগ পূর্ব রেলের

Published by: Tiyasha Sarkar |    Posted: June 14, 2020 8:45 pm|    Updated: June 14, 2020 8:45 pm

An Images

সুব্রত বিশ্বাস: করোনাত্তোর পরিস্থিতিতে মানুষকে নতুন করে লড়াই শুরু করতে হবে। নতুন ভাবে শিক্ষা নিতে হবে বাঁচার। সেকথা মাথায় রেখেই ট্রেনের কামরায় একটুকরো সহজপাঠ ফুটিয়ে তুলল পূ্র্ব রেল। কারণ, শিক্ষা শুরু মানেই যে ‘সহজপাঠ’। 

জানা গিয়েছে, শিয়ালদহ ডিভিশনের লোকাল ট্রেনের মহিলা কামরায় রং-তুলিতে ফুটিয়ে তোলা হয়েছে সহজপাঠের বিভিন্ন ছড়া। রং তুলিতে কোথাও ফুটে উঠেছে ছোটো খোকা বলে অ…আ…, কোথাও আবার অন্য কিছু। উদ্দেশ্যে একটাই, সবার মধ্যে শিক্ষার বিস্তার ঘটানো। এপ্রসঙ্গে পূর্ব রেল জানিয়েছে, “বাংলা শিক্ষার প্রাথমিক বিষয়ই সহজপাঠ। করোনা পরিস্থিতিতেও আমদের নতুন করে প্রথম থেকে বাঁচার শিক্ষা নিতে হবে। সেই কারণেই সহজপাঠকে তুলে ধরা।” 

TRAIN

[আরও পড়ুন: ৩৬ ঘণ্টার মধ্যে বনগাঁর ঠাকুরবাড়িতে চুরির কিনারা পুলিশের, হাতেনাতে গ্রেপ্তার তিন চোর]

এ প্রসঙ্গে সিনিয়র ডিভিশনাল ইঞ্জিনিয়ার জানান, “বারাসাত ইয়ার্ডে ট্রেনের কামরাটি ছড়ায়-ছবিতে সাজানোর কাজ হয়েছে। বিশ্বকবি বাংলার মানুষ। তাঁকে সম্মান জানানোর পাশাপাশি জীবনে শিক্ষা শুরুর প্রাথমিক ধাপটাকে তুলে ধরা হয়েছে।” প্রসঙ্গত, এর আগে হাওড়া ও শিয়ালদহ দুই ডিভিশনের কয়েকটি রেকের মহিলা কামরা সাজানো হয়েছে ছবিতে। সে ছবিতে প্রকৃতির নিসর্গ দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছিল। এবার ছবির সঙ্গে ছড়ার মেলবন্ধন। 

[আরও পড়ুন: নিয়ম ভেঙে বিভূতিভূষণ অভয়ারণ্যে পিকনিক তৃণমূলের, স্থানীয়দের বিক্ষোভে উত্তাল এলাকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement