BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

কথা রাখল রাজ্য সরকার, তৃণমূলে যোগ দেওয়া বিষপানকারী ৫ শিক্ষিকার বদলি বাতিল

Published by: Paramita Paul |    Posted: January 10, 2022 7:01 pm|    Updated: January 10, 2022 7:52 pm

Transfer order of 5 teachers cancelled by WB Govt.

দীপঙ্কর মণ্ডল: কথা রাখল রাজ্য সরকার। শিশু শিক্ষাকেন্দ্রের শিক্ষক–শিক্ষিকাদের ধাপে ধাপে বদলির সিদ্ধান্ত প্রত্যাহার করা শুরু হল। সোমবার ৫ বিষপানকারী শিক্ষিকা এবং শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের নেতা মইদুল ইসলামে বদলির নির্দেশ বাতিল করল স্কুল শিক্ষাদপ্তর। সংশ্লিষ্ট দপ্তরের তরফে জানানো হয়েছে, বদলি রদের জন্য আবেদন করেছিলেন শিক্ষিকারা। সেই আবেদনই মঞ্জুর করা হল। আন্দোলনকারী ৭ জনের বেতন বন্ধ রেখেছিল সরকার। তাও চালু হচ্ছে।

গত ১৮ আগস্ট শিশুশিক্ষা কেন্দ্রের (SSK) ২৬ জনকে বাড়ি থেকে কয়েকশো কিলোমিটার দূরে বদলি করা হয়। কলকাতা কিংবা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার শিশুশিক্ষা কেন্দ্র থেকে সরিয়ে তাঁদের উত্তরবঙ্গে বদলি করে শিক্ষাদপ্তর। তার বিরুদ্ধে প্রতিবাদে নামে শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চ। বদলি করা হয় শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের নেতা মইদুল ইসলামকেও। শিক্ষাদপ্তরের বিজ্ঞপ্তি প্রত্যাহারের আবেদন জানিয়েও লাভ না হওয়ায় তাঁরা বিকাশ ভবনের সামনে অনশন শুরু করেন। এর পর গত ২৪ আগস্ট আন্দোলনরত ওই ৫ শিক্ষিকা বিকাশ ভবনের সামনেই বিষপান করে আত্মহত্যার চেষ্টা করেন। তাঁদের মধ্যে পুতুল মণ্ডল-সহ ২ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় হাসপাতালেও ভরতি করা হয়। এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। চলে রাজনৈতিক চাপানউতোরও।

[আরও পড়ুন: নতুন পদ্ধতিতে ব্যাংক জালিয়াতি জামতাড়া গ্যাংয়ের, লক্ষাধিক টাকা খোয়ালেন অধ্যাপক]

হঠাৎই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর হাত ধরে তৃণমূলে যোগ দেন ওই পাঁচজন। এমনকী, শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সকল সদস্য রাজ্যের শাসকদলে যোগ দেন। তার পরই নিজেদের দাবিদাওয়া নিয়ে বিকাশ ভবনে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেন তাঁরা। দীর্ঘক্ষণ আলোচনা হয়। বৈঠকে মূলত দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গে শিক্ষক শিক্ষিকাদের বদলি করে দেওয়ার সমস্যা নিয়ে আলোচনা হয়। সাতজনের বেতন বন্ধ ছিল। তা নিয়েও আলোচনা হয় এদিন। শিক্ষামন্ত্রী বদলি রদ এবং বেতন চালুর আশ্বাস দেন। এদিন বৈঠক শেষে শিক্ষক নেতা মইদুল ইসলাম বলেছিলেন, “আমরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উপর আস্থা রেখেছি। এতদিন লড়াইয়ের পর আমরা জয় পেলাম।”

কথা রাখল রাজ্য সরকার। সোমবার বিজ্ঞপ্তি জারি করে ১৮ আগস্টের নির্দেশিকা বাতিল করে দেওয়া হয়। ফলে নিজেদের পুরনো জায়গাতেই থাকছেন ওই ৬ জন। উল্লেখ্য, সরকারের বিরুদ্ধে মামলাগুলি প্রত্যাহার করেছে মঞ্চ। উল্টোদিকে তাঁদের বিরুদ্ধে হওয়া সরকারি মামলাগুলি কি প্রত্যাহার করা হচ্ছে? এ বিষয়ে কিছু জানা যায়নি। তবে মঞ্চের সম্পাদক মইদুল জানিয়েছেন, “সরকার কথা রেখেছে। আমরা খুশি।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে