BREAKING NEWS

৭  আশ্বিন  ১৪২৯  সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Durga Puja 2022: বাড়তি বাসভাড়া নিলেই ব্যবস্থা, দুর্গাপুজোর আগে যাত্রীস্বার্থে আরও কড়া পরিবহণ দপ্তর

Published by: Sayani Sen |    Posted: September 17, 2022 8:09 pm|    Updated: September 17, 2022 8:09 pm

Transport department takes some new decision in festive season । Sangbad Pratidin

নব্যেন্দু হাজরা: যাত্রী সুবিধায় সোমবার থেকে আরও বাড়তি ১০০ সরকারি বাস নামাচ্ছে রাজ‌্য। শহর-শহরতলির মধ্যে এই বাসগুলো চলবে। শনিবার সাংবাদিক বৈঠক করে একথা জানান পরিবহণমন্ত্রী স্নেহাশিষ চক্রবর্তী। পাশাপাশি পুজোর পর পিপিপি মডেলে (PPP Model) আরও ১২০টি বাস নামবে বলেও জানান তিনি। এক্ষেত্রে সরকারি বাস ফ্রাঞ্চাইজির মাধ‌্যমে চালানো হবে।

মন্ত্রী বলেন, ‘‘রাস্তায় বাস (Bus) পেতে সাধারণ মানুষের যাতে কোনও সমস‌্যা না হয় মুখ‌্যমন্ত্রীর নির্দেশে এই বাসগুলো তাই নামানো হচ্ছে। পুজোর আগে তার ফলে সাধারণ মানুষের অনেক সুবিধা হবে। শহরতলির সঙ্গে কলকাতার যোগাযোগ ব‌্যবস্থা এর ফলে আরও ভাল হবে।’’ পুজোর দিনগুলোয় সারারাত সরকারি বাস মিলবে বলেও আশ্বস্ত করেন মন্ত্রী। একইসঙ্গে এবছর পুজোয় বৃদ্ধাশ্রমের বৃদ্ধবৃদ্ধাদের বিনা পয়সায় ঠাকুর দেখাবে পরিবহণ দপ্তর। বিশেষ বাসে করে নবমীর দিন তাঁদের শহরের নামী কিছু পুজো ঘুরিয়ে দেখানো হবে।

[আরও পড়ুন: বিশ্বকর্মা পুজোয় শুনশান ভোলে ব্যোম রাইস মিল, জেলে বসে কী করলেন অনুব্রত?]

উৎসবের মরশুমে বেসরকারি বাসে যাতে বাড়তি ভাড়া না নিতে পারে সেবিষয়েও পরিবহণ দপ্তরের এনফোর্সমেন্ট ব্রাঞ্চ নজরদারি চালাবে বলে মন্ত্রী জানিয়েছেন। বলেন, ‘‘বিজ্ঞপ্তি জারি করে বেসরকারি বাসমালিকদের জানিয়ে দেওয়া হবে, তাঁরা যাতে সরকারের নির্দিষ্ট করে দেওয়া বাসভাড়াই যাত্রীদের থেকে নেন। নচেৎ তাদের বিরুদ্ধে ব‌্যবস্থা নেওয়া হবে।’’

পরিবহণ দপ্তর সূত্রে খবর, বাড়তি যে ১০০ বাস নামছে, তার মধ্যে শহর শহরতলির বাস ছাড়াও কয়েকটি দূরপাল্লার বাসও রয়েছে। সেগুলো কলকাতা থেকে দিঘা, আসানসোল, তারাপীঠ, পুরুলিয়া, কল‌্যাণী-সহ বেশ কিছু রুটে ছুটবে। আর শহরের মধ্যে যে সমস্ত রুটে যাত্রীচাপ বেশি, সেই এসি ১২, ২৪, ৩৯, ৫২, ৯, ৬ রুটে বাসের সংখ‌্যা বাড়বে। দপ্তরের আধিকারিকরা জানাচ্ছেন, ডিপোয় প্রচুর সংখ‌্যক বাস বসে আছে। সেগুলোই নামবে ধীরে ধীরে। এরপর সরকারি ১২০ বাস ফ্র‌্যাঞ্চাইজির মাধ‌্যমে চালানো হবে। তবে ভাড়া থাকবে অপরিবর্তিত। ইতিমধ্যেই সিটিসি’র (CTC) কিছু বাস এইভাবে চালানো হয়।

[আরও পড়ুন: নতুন নিয়োগে জটিলতার আশঙ্কা, আপাতত স্থগিত প্রাথমিক শিক্ষকদের বদলির প্রক্রিয়া!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে