BREAKING NEWS

৩ আশ্বিন  ১৪৩০  বৃহস্পতিবার ২১ সেপ্টেম্বর ২০২৩ 

READ IN APP

Advertisement

বিশ্বভারতীর উপাচার্যকে নিয়ে একগুচ্ছ নালিশ, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে চিঠি তৃণমূল সাংসদের

Published by: Sucheta Sengupta |    Posted: March 4, 2023 4:52 pm|    Updated: March 4, 2023 5:03 pm

Trinamool Congress writes letter to Centre against Visva Bharati VC Bidyut Chakraborty | Sangbad Pratidin

সোমনাথ রায়, নয়াদিল্লি: শিক্ষাঙ্গনে রাজনীতির বিষয় আলোচনা হলে সম্প্রতি প্রথমেই উঠছে বিশ্বভারতী (Vishva Bharati) বিশ্ববিদ্যালয়ের নাম। বিশেষত আলোচনার কেন্দ্রে সেখানকার উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর একাধিক পদক্ষেপ, মন্তব্য বিতর্ক উসকে দিয়েছে বারবার। এবার তাঁর বিরুদ্ধে একগুচ্ছ নালিশ জানিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি লিখলেন রাজ্যসভার তৃণমূল (TMC) সাংসদ জহর সরকার। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর (Bidyut Chakraborty) বিরুদ্ধে বিশ্বভারতীয় পড়াশোনার পরিবেশ নষ্ট এবং ছাত্রছাত্রীদের অযথা আইনি বিপাকে জড়ানোর অভিযোগ তুলেছেন তিনি। তৃণমূল সাংসদের আবেদন, এ বিষয়ে যেন যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বিশ্বভারতীর তরফে শতাধিক মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাই কোর্ট (Calcutta HC) ও সুপ্রিম কোর্টে (Supreme Court)। তৃণমূলের রাজ্যসভার সাংসদ জহর সরকারের দাবি, এসব মামলার জেরে পড়ুয়ারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। অনেক মধ্যবিত্ত পড়ুয়ার পক্ষে মামলার খরচ চালানো সম্ভব হচ্ছে না। যেখানে উপাচার্যের ভূমিকা হওয়া উচিত ছাত্রছাত্রীদের পক্ষে, সেখানে তিনি ঠিক উলটো কাজ করছেন বলে অভিযোগ জহর সরকারের (Jawhar Sircar)। প্রমাণ স্বরূপ তিনি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে লেখা চিঠির সঙ্গে দু’টি তালিকাও জুড়ে দিয়েছেন।

[আরও পড়ুন: জামিন কৌস্তভ বাগচির, আদালতে খারিজ পুলিশের আরজি]

চিঠিতে জহর সরকার আরও উল্লেখ করেছেন, কথায় কথায় বিশ্বভারতীর উপাচার্য পড়ুয়া, অধ্যাপকদের সাসপেন্ড করেন। এটা যে উপাচার্যের ব্যক্তিগত আক্রোশ, তা বোঝাই যায়। আর বিশ্বভারতীর মতো শিক্ষা প্রতিষ্ঠান এ ধরনের বিতর্কে বারবার জড়িয়ে পড়ায় কেন্দ্রীয় তহবিলের টাকাপয়সাও ঠিকমতো মিলছে না। ফলে পরিকাঠামো উন্নয়নে খামতি থেকে যাচ্ছে বলে জহর সরকারের অভিযোগ। তবে অধ্যাপকদের সাসপেনশন প্রত্যাহারের ক্ষেত্রে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর ভূমিকার জন্য তাঁকে ধন্যবাদও জানিয়েছেন তৃণমূল সাংসদ (TMC MP)। সবমিলিয়ে জহর সরকারের নিশানায় যে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, তা স্পষ্ট।

[আরও পড়ুন: ‘বন্ধু তোমাকে মিস করি’, ওয়ার্নের মৃত্যুবার্ষিকীতে আবেগঘন পোস্ট শচীনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে