BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লাদাখ সংঘর্ষের প্রভাব কলকাতা মেট্রোতেও! চিন থেকে এসি রেক আমদানি নিয়ে ঘোর অনিশ্চয়তা

Published by: Sucheta Sengupta |    Posted: June 21, 2020 10:51 am|    Updated: June 21, 2020 10:53 am

Uncertainity on import of AC recks in Kolkata metro from China

নব্যেন্দু হাজরা: সবেধন নীলমণি একটিমাত্র অত্যাধুনিক রেক এসেছে এখনও পর্যন্ত। চলছে তার ট্রায়াল রান। আরও ১৩ টি রেক আসার কথা। এগুলি এলেই আর কলকাতা মেট্রোয় নন এসি রেক চলবে না। সমস্ত এসি রেক চালানো হবে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে মেট্রোর রেকগুলি আসবে তো? এখন সেই ভাবনাই ভাবতে হচ্ছে মেট্রো রেলের কর্তাদের। কারণ, অত্যাধুনিক রেকগুলো যে চিন থেকে আসার কথা।

কলকাতা মেট্রো রেলের জন্য ১৪টি অত্যাধুনিক রেক আসার কথা চিন থেকে। চিনের ডালিয়ান কোম্পানি মেট্রোর নতুন রেকগুলি সরবরাহ করবে। ইতিমধ্যেই গত বছর মার্চে জাহাজে করে প্রথম রেকটি আসে। কিন্তু বাকিগুলি এখনও চিনেই। লাদাখ সীমান্তে (Ladakh) ভারত-চিন যুদ্ধের আবহে যেখানে একের পর এক চুক্তি বাতিল হচ্ছে দুই দেশের, সেখানে মেট্রোর এই ডালিয়ান রেক আদৌ শহরে এসে পৌঁছবে কিনা, তা নিয়ে তৈরি হয়েছে ঘোর সংশয়।

[আরও পড়ুন: জুলাইয়ের শুরুতেই খুলছে কালীঘাট মন্দির, প্রবেশ করতে মানতে হবে একাধিক নিয়ম]

চিনের ডালিয়ান সংস্থায় তৈরি ওই রেক না আসলে কলকাতা মেট্রোয় দ্রুত সব এসি রেক চালানোর যে পরিকল্পনা তাও বাস্তবায়িত হবে না। উলটে ধাক্কা খাবে। কলকাতা মেট্রোয় বর্তমানে যে ২৭টি রেক ব্যবহার হয়, তার ১৩টি নন এসি। চিন থেকে সবক’টি রেক চলে এলে যাত্রী পরিবহণের চিত্রটা অনেকটাই বদলে যেত শহরের লাইফলাইনের। কিন্তু আপাতত সেই আশা বিশ বাঁও জলে।

চিনের এই সংস্থা থেকে ৩৬৪ টন ওজনের প্রথম রেকটি জাহাজে করে গত বছর মার্চে বন্দরে আসে। জানা গিয়েছে, মেট্রো কর্তৃপক্ষ সবকটি প্রকল্পের জন্য ৪০টি শীততাপ নিয়ন্ত্রিত রেক অর্ডার করেছে বিভিন্ন নির্মাণ সংস্থার কাছ থেকে। এর মধ্যে ১৬টি আইসিএফ-এর। ১৪টি চিনা সংস্থা ‘সিএনআর ডালিয়ান লোকোমোটিভ অ্যান্ড রোলিং স্টক কোম্পানি’র। এবং বাকিগুলিও অন্য চিনা সংস্থা ‘সিআরআরসি ঝুঝৌ লোকোমোটিভ কোম্পানি’র। চিনা সংস্থা ‘ডালিয়ান’-এর তরফে রেক ডেলিভারি করা শুরু হয়েছে। এই বছরের মধ্যে গোটা আটেক চলে আসার কথা।

[আরও পড়ুন: ৫ বছর নয়, লকডাউনের জেরে প্ল্যান পাস হওয়ার পর বাড়ি নির্মাণে বাড়তি সময় দিল পুরসভা]

কিন্তু বর্তমানে ভারত-চিন যুদ্ধের আবহে সেগুলি আদৌ কবে আসবে, তা নিয়ে চিন্তায় কর্তৃপক্ষ। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন,”এখনও পর্যন্ত একটিমাত্র ডালিয়ান নিয়ে শহরে এসেছে। সেটির ট্রায়াল রান চলছে।” বাকিগুলোর ভবিষ্যৎ যে অনিশ্চিত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে