BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলা: বঞ্চনার অভিযোগ, ফের হাই কোর্টে চাকরিপ্রার্থীদের একাংশ

Published by: Sucheta Sengupta |    Posted: July 12, 2021 5:13 pm|    Updated: July 12, 2021 5:56 pm

Upper Primary case in Calcutta HC: applicants file case at the division bench appealing to review the interview list | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: ফের আদালতের দোরগোড়ায় SSC-তে উচ্চ প্রাথমিক নিয়োগ মামলা। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন চাকরিপ্রার্থীদের একাংশ। সদ্য প্রকাশিত উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকায় তাঁদের নাম নেই, যোগ্য নম্বর পাওয়া সত্ত্বেও। এই অভিযোগে আগে এসএসসি ভবনের সামনে গত সপ্তাহে বিক্ষোভ দেখান তাঁরা। আর সোমবার কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন ইন্টারভিউ তালিকায় নাম না থাকা প্রার্থীরা। আগামী বুধবার শুনানির সম্ভাবনা।

গত ৯ তারিখ কলকাতা হাই কোর্টের রায়ে রাজ্যে উচ্চ প্রাথমিকে (Upper Primary) শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় জট কাটে। ইন্টারভিউ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যোগ্য আবেদনকারীদের হাতে নিয়োগপত্র তুলে দিতে পারবে রাজ্য সরকার। শুক্রবার এই মামলায় স্থগিতাদেশ প্রত্যাহার করে এই পথ সুগম করে দিয়েছিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। তবে অভিযোগকারীদেরও গুরুত্ব দিয়েছে হাই কোর্ট। অভিযোগগুলির নিষ্পত্তির দায়িত্ব স্কুল সার্ভিস কমিশনের উপরেই দেওয়া হয়েছে। আগামী ১২ সপ্তাহের মধ্যে কমিশনের সচিব পর্যায়ের আধিকারিকদের তা নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

[আরও পড়ুন: সার্জারির ফি মাত্র ১টাকা! প্রাণ বাঁচাতে ঝাঁপালেন কলকাতার ৩ ডাক্তার]

তবে তার মধ্যেই ফের এই ইন্টারভিউ তালিকা নিয়ে অস্বচ্ছতার অভিযোগ তুলে বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের বেঞ্চে মামলা দায়ের করেন বীরভূমের চাকরিপ্রার্থী রাজীব ব্রহ্ম-সহ বেশ কয়েকজন। উচ্চ আদালতের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায় অনুযায়ী, আগামী ১২ সপ্তাহের মধ্যে বিক্ষোভকারীদের অভিযোগ নিয়ে কথা বলে তার নিষ্পত্তি ঘটাবেন কমিশনের আধিকারিকরা। কিন্তু মামলাকারীদের দাবি, ১২ সপ্তাহের মধ্যে যদি নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যায় তাহলে যোগ্যতা থাকা সত্ত্বেও তাঁরা তো চাকরি পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত থাকবেন। তাই তাঁদের দাবি, এ বিষয়ে উচ্চ আদালত দ্রুত হস্তক্ষেপ করুক।

[আরও পড়ুন: কলকাতায় ধৃত ৩ জেএমবি জঙ্গি, নেপথ্যে আসল চক্রী কে? প্রকাশ্যে একাধিক নাম]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে